মৃত্যুর আগে মোদীকে নিয়ে যা বলেছিলেন ওম পুরী


Odd বাংলা ডেস্ক: আজ বলিউডের বিখ্যাত অভিনেতা ওম পুরীর জন্মদিন। ১৯৫০ সালে হরিয়ানার আম্বালায় এক হিন্দু-পাঞ্জাবী পরিবারে জন্ম হয় মি. পুরীর। তাঁর বাবা ভারতীয় রেল আর তার আগে সেনাবাহিনীতে কাজ করতেন।

হিন্দি ছাড়াও অনেক ভারতীয় ভাষা এবং ব্রিটিশ ও হলিউডি ছবির সঙ্গে পাকিস্তানের ছবিতেও অত্যন্ত দক্ষতার সঙ্গে চার দশক ধরে অভিনয় করেছেন মি. পুরী।

দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা আর তার পরে পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট থেকে পাশ করেন ওম পুরী।

দিল্লির এনএসডি-তে আরেক বিখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ ছিলেন ওম পুরীর সহপাঠী। সেই সময়ে খুব কম অভিনেতারই নাট্য-অভিনয়ের প্রথাগত শিক্ষা বা ডিগ্রি ছিল।

১৯৭৬ সালে চলচ্চিত্র জগতে পা রাখেন ওম পুরী। 'ঘাঁসিরাম কোতোয়াল' নামের মারাঠি ভাষায় তৈরি ছবিটি-ই তাঁর অভিনয় করা প্রথম চলচ্চিত্র।

তার পরের চল্লিশ বছরে 'অর্ধ-সত্য', 'সদগতি', 'আস্থা', 'আক্রোশ', 'মির্চ মসালা', 'জেনেসিস' বা 'ধারাভী'র মতো সমান্তরাল ছবিতে যেমন অভিনয় করেছেন, তেমনই বহু হিট বলিউডি বাণিজ্যিক ছবিতেও একই রকম স্বচ্ছন্দ ছিলেন তিনি। 'ডিস্কো ড্যান্সার' থেকে শুরু করে 'চাচী ৪২০', 'চায়না গেট', 'হেরাফেরি', 'মালামাল উইকলি', ' রং দে বাসান্তি', 'দাবাং'- এর মতো জনপ্রিয় ছবিতেও তাঁকে দেখা গেছে নানা ধরণের চরিত্রে।

তবে জীবনের শেষের দিকে নানান রাজনৈতিক বিতর্কে জড়িয়ে পড়েন তিনি। নরেন্দ্র মোদীকে তিনি কচু বনে শেয়াল রাজা বলেছিলেন। আবার মাওবাদীদের তিনি হিরো বলে উল্লেখ করেছিলেন। এই অভিনেতা চিরদিন সমাজের দুর্বলদের সঙ্গ দিয়ে গিয়েছেন।
Blogger দ্বারা পরিচালিত.