সামনেই কর্তারপুর করিডোরের উদ্বোধন, তার আগে গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষ্যে মুদ্রা প্রকাশ করল পাকিস্তান


Odd বাংলা ডেস্ক: নভেম্বর মাসে গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী। আর সেই উপলক্ষ্যেই একটি স্মরণীয় মুদ্রা প্রকাশ করেছে পাকিস্তান। নিজের ফেসবুক পেজ থেকে সেই মুদ্রারই একটি ছবি শেয়ার করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

সোশ্যাল মিডিয়ায় ওই পোস্টে ইমরান খান লিখেছেন, গুরুনানক দেবজীর ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে পাকিস্তান এই স্মরণীয় মুদ্রাটি প্রকাশ করেছে। প্রসঙ্গত, শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরুনানকের জন্মস্থান শ্রী নানকানা সাহিব, যা বর্তমানে পাকিস্তানে অবস্থিত। 




প্রসঙ্গত, কার্তারপুর করিডোরটির উদ্বোধনের আগেই এই মুদ্রা প্রকাশ করল পাকিস্তান। গত নভেম্বরে  পঞ্জাবের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানকের সঙ্গে পাকিস্তানের ঐতিহাসিক ধর্মীয় স্থান গুরুদ্বার দরবার সাহেব-কে সংযুক্ত করার জন্য ভারত ও পাকিস্তান দুই দেশই সম্মত হয়েছিল। প্রসঙ্গত, শিখ ধর্মালম্বীদের মতে, ১৫৩৯ সালে এই স্থানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গুরু নানক, আর সেই থেকেই এটি একটি ধর্মীয় স্থানে পরিণত হয়েছে।

কার্তারপুর সাহেব ডেরা বাবা নানক মাজার থেকে প্রায় ৪ কিোলমিটার দূরে রবি নদীর পাড়ে পাকিস্তানের নারোয়াল জেলায় অবস্থিত। প্রসঙ্গত, গত সপ্তাহে ভারত ও পাতিস্তান একটি চুক্তি স্বাক্ষর করেছে যেখানে বলা হয়েছে, গুরু নানক দেবের মাজার গুরুদ্বার দরবার সাহেবে ভিসা-ছাড়াই ভারতীয় তীর্থযাত্রীরা ভ্রমণ করতে পারবে। আর এই চুক্তির ভিত্তিতে, গুরুদ্বার দরবার সাহেব-এ যেখানে গুরুনানক তাঁর জীবনের শেষ ১৮ বছর কাটিয়েছিলেন, সেখানে প্রত্যহ প্রায় ৫০০০ ভারতীয় তীর্থযাত্রীকে প্রবেশের অনুমতী দেওয়া হবে।   
Blogger দ্বারা পরিচালিত.