এই রাজ্যে ক্রমেই বাড়ছে পুরুষ যৌনকর্মী, তবে কমছে HIV আক্রান্তের সংখ্যা


Odd বাংলা ডেস্ক: কেরলের রাজ্য এইডস কন্ট্রোল সোসাইটির তরফে মহিলা ও পুরুষ যৌনকর্মীর সংখ্যার একটি তথ্য প্রকাশ করা হয়েছে। পরিসংখ্যান বলছে কেরলে বর্তমানে ১৭,০০০ মহিলা এবং ১৩,৩৩১ জন যৌনকর্মী রয়েছেন। অন্যান্য জায়গা থেকে এখানে আগত যৌনকর্মীর সংখ্যাও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি অন্যান্য রাজ্য থেকে আসা পুরুষ যৌনকর্মীর সংখ্যাও ধীরে ধীরে বাড়ছে বলে জানা গিয়েছে। 

এমন আরও অনেক পুরুষ যৌনকর্মী রয়েছে, যারা কাজের প্রয়োজনে রাজ্যের বাইরেও চলে যায়। বেশিরভাগ যৌনকর্মী অবশ্য গ্রাম থেকেই শহরের বুকে পাড়ি জমান। এইসব যৌনকর্মীদের গড় বয়স ৩৬ থেকে ৪৬-এর মধ্যে। শহরের বিভিন্ন ফ্ল্যাট এবং হোটেল থেকে এই ব্যবসা চালায়। যারা বয়সের ভারে ঝুঁকে পড়ে, তারা এজেন্ট হয়ে যায়। 

কেএসএসিএসএর তরফে চালানো এই সমীক্ষায় দেখা গিয়েছে, মহিলা যৌনকর্মীরা বেশিরভাগ বাংলা, বিহার ও ওড়িশা রাজ্য থেকে আসে, তাঁরা বেশিরভাগই নিজেদের শ্রমিকের স্ত্রী বলে পরিচয় দেন। পশ্চিমবঙ্গ থেকে যেসব মহিলারা এরাজ্যে আসছেন তাদের বেশিরভাগই এজেন্ট মারফত। সমীক্ষায় আরও জানা গিয়েছে কেরলের কোঝিকোড়ে জেলাতেই সবচেয়ে বেশি সংখ্যক পুরুষ যৌনকর্মী রয়েছেন বলে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে ১০,০০০-এরও বেশি যৌনকর্মী মাদকাসক্ত। তবে যৌন সংক্রমণের বিষয়েও প্রচার চালানো হচ্ছে। যাদের এইচআইভি পজেটিভ তাদের পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা প্রদান করা হয়েছে। ২০০৮ সালে রাজ্যে এইচআইভির হার ছিল ০.১৩ শতাংশ পরে ২০১৮ সালে সেই হার কমে গিয়ে হয়েছে ০.০৫ শতাংশ। 
Blogger দ্বারা পরিচালিত.