খোঁজ মিলল পৃথিবার অন্যতম প্রাচীন মুক্তোর, খ্রীষ্টপূর্বাব্দেও গহনায় মুক্তো ব্যবহারের প্রচলন ছিল!


Odd বাংলা ডেস্ক: এই পৃথিবীর কোণায় কোণায় লুকিয়ে রয়েছে ইতিহাস, যার খুব কমই এখনও পর্যন্ত আবিষ্কার করা গিয়েছে। তবে এবার সংযুক্ত আরব আমিরশাহিরহ রাজধানী আবু ধাবির এক দ্বীপের সবচেয়ে প্রাচীন প্রাকৃতিক মুক্তো আবিস্কার করা গিয়েছে। 

মারওয়াহ দ্বীপে খননকার্য চলাকালীন ৮০০০ বছরের পুরনো মুক্তোটি খুঁজে পাওয়া গিয়েছে। যা পাশাপাশি সংযুক্ত আরব আমিশাহির প্রাচীন স্থাপত্যেরও উদঘাটন করেছে। খননকারীরা জানিয়েছেন, এই বিস্ময়কর আবিষ্কারটি প্রমাণ করে যে, সেই সময়েও সেখানে মুক্তোর ব্যবসার প্রচলন ছিল। মুক্তোটি চলতি মাসের শেষের দিকে লুভ্রে গ্যালারিতে প্রদর্শিত হবে। 

Image Source- Google

আবু ধাবির, সাংস্কৃতিক ও পর্যটন বিভাগের চেয়ারম্যান মহম্মদ খালিফা আল মুবারক জানিয়েছেন, আবু ধাবিতে বিশ্বের প্রাচীনতম মুক্তোটির আবিষ্কার স্পষ্ট করে দেয় যে তাঁদের সাম্প্রতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের শিকড় অনেকটাই গভীরে যা প্রাগৈতিহাসিক যুগ পর্যন্ত সম্প্রসারিত। 

প্রত্নতাত্ত্বিকরা রেডিওকার্বন ডেটিং ব্যবহার করে নির্ধারণ করেন যে, মুক্তোটি খ্রীষ্ট্রপূর্ব ৫৮০০ থেকে ৫৬০০-এর মধ্যেকার কোনও এক সময়ের। বিশেষজ্ঞদের কথায়, সেই প্রাচীনকালেও মুক্তো হয়তো গহনা হিসাবে পরিধান করা হত এবং তা মোসেপটেমিয়া এবং প্রাচীন ইরাকে মুক্তোর বাণিজ্য চলত। 
Blogger দ্বারা পরিচালিত.