৯৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত বিশ্বের প্রবীণতম যোগগুরু নানাম্মল



Odd বাংলা ডেস্ক: প্রয়াত হলেন পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত যোগগুরু নানাম্মল-এর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৯ বছর। নানাম্মল তাঁর জীবনকালে প্রায় ৬০০-রও বেশি যোগ প্রশিক্ষককে প্রশিক্ষণ দিয়েছিলেন। সেইসঙ্গে তাঁর থেকে যোগ প্রশিক্ষণ লাভ করেছিলেন প্রায় কয়েক হাজার মানুষ। ২৬ অক্টোবর কোয়েম্বাটোরে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নানাম্মল। তাঁর পরিবারের তরফ থেকে তাঁর মৃত্যুর খবর প্রকাশ করা হয়। 

বিশ্বের প্রবীণতম যোগগুরু হিসাবে নানাম্মলের নাম বিশেষভাবে পরিচিত। শুধুমাত্র ভারতবর্ষেই নয়, তাঁর কাছ থেকে প্রশিক্ষণ লাভ করে প্রশিক্ষকরা সিঙ্গাপুর, মালয়েশিয়া, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়াতেও যোগ শিখিয়েছেন। 



Image Source- Google

তাঁর এই অসামান্য গুণের জন্য ২০১৮ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। মানুষকে স্বাস্থ্যকর জীবন-যাপনের পথে চালিত করার জন্য তাঁর যে প্রচেষ্টা এই পুরস্কারকে তাঁরই স্বীকৃতি বলে মনে করেছিলেন তিনি। কৃষক পরিবারে জন্ম হয়েছিল তাঁর। কিন্তু যোগ ব্যয়ামকে মানুষের কাছে পৌঁছে দেওয়ার যে উদ্যোগ তিনি নিয়েছিলেন তাঁর সেই উদ্যোগের জন্য তিনি ১৫০টি পুরস্কার, ৬টি জাতীয় স্তরের স্বর্ণপদক এবং ২০১৪ সালে কর্ণাটক সরকারের তরফে তাঁকে যোগ রত্ন পুরস্কারে ভূষিত করা হয়।  


Image Source- Google
তাঁর স্বামীর মৃত্যুবার্ষিকীর ১০ দিন পর আচমকাই নিজের খাট থেকে পড়ে যান বর্ষীয়ান এই যোগগুরু। তারপর থেকেই চরম অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। খাচ্ছিলেন কেবল জল আর তরল খাবার। এরপর ২৬ অক্টোবর মৃত্যু হয় তাঁর।
Blogger দ্বারা পরিচালিত.