১০২ বছরের পরিত্যক্ত জাহাজে ঠাঁই নিয়েছে প্রকৃতি, তৈরি হয়েছে এক 'ভাসমান অরণ্য'


Odd বাংলা ডেস্ক: কিছু পুরনো পরিত্যজ্য জিনিসের সৌন্দর্যও যে কী অপার হতে পারে, তা এই ভাসমান জঙ্গল না দেখলে বিশ্বাসই হয় না। সিডনির হোমবুশ বে এমনই এক অসাধারণ জায়গা যেখানে প্রতি বছরই পর্যটকরা ভিড় জমান ভাসমান জঙ্গল দেখার জন্য। বিংশ শতকে ব্যবহার করা হত এমন বহু জাহাজই কিন্তু বর্তমানে পরিত্যক্ত আর তার মধ্যে এসএস আয়ারফিল্ড বিশেষ গুরুত্বপূর্ণ। 
Image Source- evangelique

দীর্ঘদিন ধরে ব্যবহার না করার কারণে এই জাহাজের বুকে জন্ম নিয়েছে অসংখ্য গাছপালা, যা বর্তমানে কার্যত বনাঞ্চলে পরিণত হয়েছে। বর্তমানে সেই জাহাজের বুকে তৈরি হয়েছে গহন অরণ্য। আর সেখানে জন্ম নেওয়া গাছগুলি মূলত ম্যানগ্রোভ প্রকৃতির। জাহাজের বুকে বেড়ে ওঠা গাছগুলির বয়স আনুমানিক ১০২ বছর। ১,১৪০ টন ওজনের এই জাহাজটিকে স্থানীয় মানুষরা নাম দিয়েছেন ভারমান অরণ্য। 
Image Source- Bruce Hood

এসএস আয়ারফিল্ড জাহাজটি একসময়ে নিউ কাসল এবং সিডনির মধ্যে প্রশান্ত মহাসাগরের ওপর প্রায় ৬০ মাইল দূরত্ব চলাচল করত। এই জাহাজ মূলত মার্কিন সেনা আনা-নেওয়া করত। এরপর ১৯৭২ সালে এটি উপসাগরীয় অঞ্চলে ফিরিয়ে আনা হলেও শেষ পর্যন্ত এটি বন্ধ হয়ে যায়। তারপর ধীরে ধীরে প্রকৃতির মা সেখানে বসবাস করতে শুরু করেছেন। তারপর সেই থেকে পর্যটকদের কাছে এই ভাসমান জাহাজ একটি অত্যন্ত আকর্ষণের জায়গা। ফটোগ্রাফির টানেও বহু মানুষ আসেন এই ভাসমান অরণ্যে। 
Blogger দ্বারা পরিচালিত.