'জানার কোনও শেষ নাই', পরীক্ষা দিতে এলেন ১০৫ বছরের ছাত্রী


Odd বাংলা ডেস্ক: তাঁর বয়স ১০৫ বছর, ভাগীরথী আম্মার কাছে এটি একটি সংখ্যা মাত্র। আর এই বয়সে এসেও চতুর্থ শ্রেণীর পরীক্ষায় বসেছেন তিনি এবং কেরল রাজ্য সাক্ষরতা মিশনের সবচেয়ে বর্ষীয়ান শিক্ষার্থী হিসাবে নির্বাচিত হয়েছেন। 

কিন্তু এত বছর বয়সে এসেও পড়াশোনার প্রতি এত টান কেন? জানা গিয়েছে, বাড়িতে ছোট ছোট ভাই-বোনদের দেখা-শোনা করার জন্য তৃতীয় শ্রেণী পর্যন্ত পড়েই পড়াশোনা ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি। কিন্তু জীবনে কোনওদিনও সুযোগ হলে পড়াশোনা ফের শুরু করার ইচ্ছা ছিল তাঁর। তাই সাক্ষরতা মিশনের সহযোগীতায় মনের সুপ্ত বাসনা পূরণ হল তাঁর। সেইমতো তাঁকে চতুর্থ শ্রেণীর পরীক্ষায় বসার ব্যবস্থা করে দেওয়া হয়। চলতি সপ্তাহে রবিবার থেকে শুরু হয়ে বুধবার শেষ হয়েছে পরীক্ষা। রাজ্য সাক্ষরতা মিশনের জেলার কো-অর্ডিনেটর সিকে প্রদীপ কুমার-এর কথায় ভাগীরথী আম্মা অন্যান্য শিক্ষার্থীদের কাছে অনুপ্রেরণা। কেরলের কোল্লাম জেলার পরাকুলাম নিবাসী এই বৃদ্ধা ভাগীরথী আম্মার ছয় সন্তান এবং ১৬ জন নাতি-নাতনি রয়েছে। 

কেরল রাজ্য সাক্ষরতা মিশন কর্তৃপক্ষ কেরলের সাধারণ শিক্ষা বিভাগের অধীনে একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। তাদের কর্মসূচীর লক্ষ্য অব্যাহত শিক্ষার মাধ্যমে শিক্ষার দক্ষতা বিকাশ করা এবং যারা শিখতে আগ্রহী তাদের সকল সম্ভাবনাকে বিকশিত করা এবং সমগ্র কেরল রাজ্যে মাধ্যমিক স্তরের শিক্ষা সুনিশ্চিত করা। যাঁরা নিরক্ষর, স্কুল ড্রপ-আউট এবং দীর্ঘদিন ধরে শিক্ষায় আগ্রহী এমন ব্যক্তিও এই কর্মসূচীর অন্তর্গত। 
Blogger দ্বারা পরিচালিত.