১৮ বছর বয়সে পরিবেশবান্ধব স্যানিটারি ন্যাপকিন বানিয়ে এই মেয়ে আজ 'প্যাড-ওম্যান'


Odd বাংলা ডেস্ক: আজও ঋতুকালীন সময়ে মেয়েদের সমাজে একটু নীচু নজরেই দেখা হয়। কিন্তু ঋতুকালীন সময়ে প্রতিটি মেয়ে শারীরিকভাবে যেধরণের সমস্যার সম্মুখীন হয়, তাতে কতজনেরই বা নজর থাকে। নজর রেখেছে ঈশানা। কোয়েম্বাটোরের ১৮ বছর বয়সী ঈশানা তৈরি করেছে পরিবেশবান্ধব সুতির স্যানিটারি ন্যাপকিন। কেবলমাত্র একটি সেলাই মেশিন এবং সঙ্গে সামান্য কিছু প্রয়োজনীয় উপকরণের সাহায্যে এমন উদ্যোগ নিয়ে তাক লাগিয়ে দিয়েছেন কিশোরী ঈশানা। 

কিন্তু হঠাৎ স্যানিটার ন্যাপকিন তৈরির চিন্তাভাবনা কেন এল তার মাথায়। ঈশানা জানিয়েছেন, বাজার চলতি স্যানিটারি প্যাড ব্যবহার করে তাঁর স্বাস্থ্যের অবণতি ঘটেছিল। এরপর থেকেই তার মাথায় পরিবেশবান্ধব সুতির তৈরি স্যানিটারি প্যাড তৈরির পরিকল্পনা মাথায় আসে। শুধু তাই নয় ঈশানা আরও জানান যে, সে আরও অনেক মানুষকে এই সুতির স্যানিটার ন্যাপকিন তৈরিতে উৎসাহ প্রদান করতে চায়। 

ঈশানা আরও জানিয়েছে, সাধারণ স্যানিট্যারি ন্যাপকিনে যে, কেমিক্যাল জেল ব্যবহার করা হয়,তা মহিলাদের স্বাস্থ্যের পক্ষে একেবারেই সুরক্ষিত নয়। তাই তাঁর বানানো স্যানিট্যারি ন্যাপকিন কিন্তু সুতির কাপড়ের তৈরি এবং তা কিন্তু সম্পূর্ণ পরিবেশবান্ধব। এই স্যানিটারি প্যাড তৈরি করে বাণিজ্যিক দিক থেকেও সাড়া পেয়েছে ঈশানা। এক ব্যক্তি ইতিমধ্যেই তার কাছ থেকে ৫০টি প্যাকেট কিনে নিয়েছেন এবং তার সঙ্গে ডিলার হিসাবেও কাজ করতে চান। 



সংবাদ সংস্থা এএনআই-এর তরফে তার ছোট্ট কর্মক্ষেত্রের ছবিও তুলে ধরা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ঈশানার গল্প শেয়ার হওয়ার পরই বিশাল সাড়া পাওয়া যায় নেটিজেনদের কাছ থেকে। ছোট্ট মেয়ে ঈশানার এই প্রচেষ্টায় রীতিমতো গুণমুগ্ধ আজকের নেটিজেনরা। পুরুষ মহিলা নির্বিশেষে সকলেই তাঁর উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন। 

Blogger দ্বারা পরিচালিত.