ইনিই হতে চলেছেন দেশের সর্বকনিষ্ঠ বিচারপতি, বয়স জানলে অবাক হবেন!


Odd বাংলা ডেস্ক: মাত্র ২১ বছর বয়সে দেশের সর্বকনিষ্ঠ বিচারক হওয়ার পথে জয়পুরের মায়াঙ্ক প্রতাপ সিং। রাজস্থানের তথা এই দেশের সর্বকনিষ্ঠ বিচারপতি হয়ে নজির গড়ার পথে এগোচ্ছেন তিনি। এদিন একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে সাক্ষাতকার দিতে এসে মায়াঙ্ক বলেন, একজন ভাল বিচারক হওয়ার জন্য সততাই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ মানদণ্ড। 

কীভাবে তিনি বিচারক হওয়ার প্রস্তুতি নিচ্ছেন এপ্রশ্ন করা হলে মায়াঙ্কের সাফ জবাব, আদালতের বিচারপতি হওয়ার জন্য রাজস্থান জুডিশিয়াল সার্ভিস ২০১৮-র পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়েছিল, আর সেই কারণে তিনি প্রতিদিন ১২-১৩ ঘণ্টা করে পড়াশোনা করতেন। তবে তার ফলাফল যে এত ভাল হবে তা তিনি কোনওদিনও আশা করেননি। এই ফলের জন্য তিনি স্বভাবতই খুব খুশি। 

একজন ভাল বিচারপতির কী কী গুণ থাকা উচিত? মায়াঙ্কের কথায়, একজন বিচারপতিকে হতে হবে সৎ এবং এর পাশাপাশি বাহ্যিক পেশীর শক্তি এবং আর্থিক প্রলোভনকে হেলায় এড়িয়ে চলতে হবে। মায়াঙ্ক রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ বছরের এলএলবি কোর্স করেছেন। জয়পুরের মানসরোভারের বাসিন্দা মায়াঙ্ক চলতি বছরের এপ্রিল মাসে রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে তাঁর কোর্স শেষ করেছেন। প্রসঙ্গত, ১৯৯৯ সালে রাজস্থান হাইকোর্ট আরজেএস পরীক্ষায় অংশ নেওয়ার সর্বনিম্ন বয়স কমিয়ে ২১ করেছিল, এর আগে পরীক্ষার জন্য সর্বনিম্ন বয়স ছিল ২৩। 
Blogger দ্বারা পরিচালিত.