বাংলাদেশে প্রভাব পড়ল বুলবুলের, বঙ্গ-ওড়িশায় জারি উচ্চ সতর্কতা, প্রস্তুত বিপর্যয় মোকাবিলা পর্ষদ


Odd বাংলা ডেস্ক: প্রবল গতি সঞ্চার করে ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় 'বুলবুল'। ওড়িশা ও পশ্চিমবঙ্গের ব্যপক ক্ষয়ক্ষতিপ্রবণ অঞ্চলে মোতায়েন করা হয়েছে ৩৫ টি জাতীয় বিপর্যয় মোকাবিলা পর্ষদ। 

জাতীয় বিপর্যয় মোকাবিলা পর্ষদের ডিরেক্টর জেনারেল এসএন প্রধান সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে জানিয়েছেন , ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য প্রস্তুত তাঁদের দল। ৩৫টি দলের মধ্যে ১৭টি পশ্চিমবঙ্গে এবং ১৭টি ওড়িশায় মোতায়েন করা হয়েছে। তিনি আরও বলেন প্রত্যেকটি প্রাকৃতিক বিপর্যয় তাদের কাছে যুদ্ধের মতো। আর এই যুদ্ধের জন্য তাঁরা প্রাথমিকভাবে প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি। 

ভারতের মৌসম ভবনের তরফে পূর্বাভাস জারি করে বলা হয়েছিল আজ ৮ নভেম্বর ওড়িশার একাধিক  জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে বলে ওড়িশার বালাসোর, ভদ্রাক, কেন্দ্রপাড়া, গঞ্জাম, পুরী, গজপতি, কোরাপুট, রায়গড়, কালাহান্ডি, নুয়াপাড়া প্রভৃতি জেলায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। 

প্রসঙ্গত, ইতিমধ্যেই বাংলাদেশে তার প্রভাব শুরু করে দিয়েছে বুলবুল। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ বুলবুল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল বলে খবর। সেটি আরও শক্তিশালী হয়ে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। বুলবুলের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Blogger দ্বারা পরিচালিত.