৯ বছরেই গ্র্যাজুয়েট হয়ে নজির গড়ল এই বিস্ময় বালক, ইনিই বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক


Odd বাংলা ডেস্ক: চলতি বছরের ডিসেম্বর মাসে গ্র্যাজুয়েট হতে চলেছে বেলজিয়ামের লরেন্ট সাইমন্স। সে কিন্তু আর পাঁচজন সাধারণ পড়ুয়ার থেকে একটু আলাদা। কারণ তাঁর বয়স কিন্তু মাত্র ৯ বছর। আর এই বয়সেই এইন্ধওভেন ইউনিভার্সিটি অব টেকনলজি থেকে স্নাতক হওয়ার পরীক্ষা দিয়ে ফেলেছে সে। এবার শুধু পরীক্ষার ফল প্রকাশের অপেক্ষা। আগামী ডিসেম্বর মাসেই স্নাতক ডিগ্রি লাভ করতে চলেছে সে। আর মাত্র নয় বছর বয়সেই স্নাতক হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক হয়ে রেকর্ড গড়তে চলেছে সে। 

লরেন্ট  সাইমন্স-এর জন্ম বেলজিয়ামে। আর পাঁচজন শিশুর মতোই চার বছর বয়স থেকে সে পড়াশোনা করতে শুরু করেছিল লরেট। এরপর ঘটে সেই অবিস্মরণীয় ঘটনা। পাঁচ বছরের পড়াশোনা মাত্র এক বছরেই শেষ করে ফেলেছিল সে। আর উচ্চমাধ্যমিক স্তরের পড়াশোনা শেষ করেছে মাত্র আট বছর বয়সেই। পাশ করে ক্ষুদে ভর্তি হয় ইঞ্জিনিয়ারিং কোর্সে। গোটা পঠন-পাঠন সে শেষ করে ফেলেছে মাত্র নয় মাসের মধ্যেই। 

শুধু তাই নয়, এর মধ্যেই নিজের ভবিষ্যতও ছকে ফেলেছে লরেট। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পিএইচডি-ও করে ফেলেছে লরেন্ট। সেইসঙ্গে তার ঝুলিতে রয়েছে মেডিসিনের ডিগ্রি। লরেন্টের বাবা আলেকজান্ডার জানিয়েছেন, লরেটের শিক্ষকরা প্রায়শই বলতেন যে সে বিস্ময় বালক। সে বিশেষ দক্ষতা নিয়ে জন্মেছে। বিশ্বের তাবড় তাবড় বিশ্ববিদ্যালয় তাঁর ছেলেকে ভর্তি করার জন্য আগ্রহী। তিনি আরও বলেন, ছেলের মধ্যে যে অনন্য প্রতিভা রয়েছে। 

গত ১৯৯৪ সাল থেকে এই রেকর্ড অর্জন করেছিলেন মাইকেল কিয়ার্নি। মাত্র দশ বছর বয়সেই আলাবামা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেছিলেন। তবে এবার সেই রেকর্ড ভেঙে বিশ্বের কনিষ্ঠ স্নাতক হিসাবে আত্মপ্রকাশ করতে চলেছেন। লরেটের বুদ্ধিমত্তা ১৪৫।
Blogger দ্বারা পরিচালিত.