পাকিস্তানে প্রায় ৯০০ শিশু আক্রান্ত HIV-তে, মারাত্মক অভিযোগ উঠল এই শিশু বিশেষজ্ঞের দিকে


Odd বাংলা ডেস্ক: মনে করা হয় যে ঈশ্বরের পর যদি মানুষকে কেউ বাঁচাতে পারেন তিনি হলেন চিকিৎসক। তাই মানুষ চিকিৎসকের কাছে যান সঠিক চিকিৎসা লাভের আশায়। কিন্তু পাকিস্তানের এই চিকিৎসক যা করলেন তাতে পাকিস্তানের রাতোডারো শহরের মানুষরা এক চরম ঝুঁকির জীবন অতিবাহিত করছেন। 

একটি আন্তর্জাতিক সংবাদপত্রে প্রকাশিত খবরের ভিত্তিতে পাকিস্তানের এই শহরে এখন এইচআইভির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যার জেরে এখনও পর্যন্ত ১,১০০ মানুষ এইচআইভির মতো মারণ রোগে আক্রান্ত হয়েছেন, যার মধ্যে শিশুর সংখ্যা ৯০০। আর এই ঘটনায় অভিযোগের তীর গিয়েছে স্থানীয় শিশু বিশেষজ্ঞ ডঃ মোজাফ্ফর ঘাঙ্ঘ্রোর দিকে, অভিযোগ তিনি ব্যবহৃত সিরিঞ্জ ব্যবহার করার কারণেই এমন ঘটনা ঘটেছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যকে দেওয়া সাক্ষাতকারে একজন পেডিয়াট্রিক ইনফেকশাস ডিজিজ এক্সপার্ট ডঃ ফতিমা মীর জানিয়েছেন, যে দেশে চিকিৎসকদের সংক্রমণ প্রতিরোধের জন্য এবং প্রয়োজনীয় সুরক্ষার জন্য পর্যাপ্ত সরঞ্জাম পর্যন্ত থাকে না, সেদেশে এমন ঘটনা ঘটা কিছু অস্বাভাবিক নয়। এমনকী ডঃ ফতিমা যখন রাতোডেরোতে ছিলেন তিনি নিজেও এই ধরণের সমস্যার সম্মুখীন হয়েছেন। তাঁর কথায় সেখানে রোগীদের চিকিৎসার পর হাত ধোওয়ার জন্য জলটুকু পাওয়া ছিল একটি চ্যালেঞ্জিং বিষয়। 

অন্যদিকে অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ যে তিনি ইচ্ছাকৃতভাবে এই ঘটনা ঘটিয়েছেন। অবশ্য অভিযুক্ত চিকিৎসকের দাবি যে তিনি কখনওই কোনও ব্যবহার করা সিরিঞ্জ কোনও রোগীর শরীরে ব্যবহার করেননি। 
Blogger দ্বারা পরিচালিত.