৫ বছর বয়স থেকে ধূমপান, বিশ্বের সব থেকে বড়ো সিগারেট মার্কেট এখন এই দেশ


Odd বাংলা ডেস্ক: যারা ধূমপান করেন তাদের যেমন ধূমপানের ধোঁয়ায় সমস্যা হয় তেমনি যারা ধূমপান করেন না তাদেরও ক্ষতি হয়। পত্র-পত্রিকায় দেখেছিলাম, উন্মুক্ত জায়গায় প্রকাশ্যে ধূমপানের শাস্তি তিনশ টাকা। তাছাড়া আইন বাস্তবায়নে ব্যর্থ হলে ‘পাবলিক প্লেসের’ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে পাঁচশ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তবে এই আইন আমি কখনো কার্যকর হতে দেখিনি। এই অনিয়মটাই হয়ে দাঁড়িয়েছে নিয়মে। বিশ্বস্বাস্থ্য সংস্থার (WHO) এর একটি প্রতিবেদনে উঠে এসেছে ২০০৪ সালে ছয় লক্ষ শিশুর মধ্যে ৩১% শিশুর অকাল মৃত্যু হয়েছে শুধুমাত্র পরোক্ষ ধূমপানের ফল। অর্থাৎ ধূমপায়ীর ধূমপানের ধোঁয়ায়! 

কিন্তু এটা তো হল পরোক্ষ ধূমপানের ঘটনা। কিন্তু ইন্দোনেশিয়ার ৪-৮০ বছরের মানুষের মধ্যে ধূমপানের প্রতি আসক্তি দেখা যাচ্ছে।  যা দেখে সিঁদুরে মেঘ মনে করছে বিশ্বস্বাস্থ্য সংস্থার লোকেরা। ধূমপান শরীরের যে কোনো অঙ্গেরই ক্ষতি করে, তবে সবচেয়ে বেশি ক্ষতি করে ফুসফুস এবং হার্ট বা হৃদযন্ত্রের৷ ফুসফুসের ক্যানসার রোগীদের মধ্যে শতকরা ৯০ জনই ধূমপায়ী। তাহলে কি এই ধূমপায়ী শিশুগুলি কৈশোরের গন্ডি পার হওয়ার আগেই মারা যাবে? এদিকে এই ধরনের ঘটনা এই শিশুগুলির বাবা-মা আসলে দায়ি বলে মনে করছে অনেকে। তাদের মতে এই বাবা-মায়েরা শিশুদের সামনে ধূমপান করে। যা দেখে তারাও শিখে ফেলছে। 

অন্যদিকে এই শিশুদের ধূমপানের অভ্যাস থেকে মুক্তি দিতে এগিয়ে এসেছে অনেকগুলি সংস্থা। কিন্তু দেশটির সরকার চাইছে উল্টো। ইন্দোনেশিয়ার টিভি চ্যানেল থেকে শুরু সিনেমাহল। কোথাও ধূমপান বিরোধী কোনো বিজ্ঞাপন নেই। উল্টে এই দেশে ধূমপানের বিজ্ঞাপন সরাসরি দেখানো হয়। 
Blogger দ্বারা পরিচালিত.