বিশ্ব অর্থনীতির হাল ফেরাতে প্রতিদিন ১৫ মিনিট বেশি হাঁটুন


Odd বাংলা ডেস্ক: কোম্পানির মালিকরা কর্মচারীদের যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকাকে সফলভাবে মেনে চলার জন্য উৎসাহিত করে, তাহলে আন্তর্জাতিক অর্থনীতিকে বছরে প্রায় ১০০ বিলিয়ন ডলার বাড়ানো যেতে পারে। তবে সেটা কীভাবে?

প্রতিদিন নিয়ম করে অতিরিক্ত ১৫ মিনিট হাঁটা অথবা একটানা এক কিলোমিটার জগিং করলে তা উৎপাদনসীলতা যেমন বৃদ্ধি করবে এবং মানুষের আয়ু বাড়াতেও সাহায্য করবে- যা আদতে অর্থনৈতিক বিকাশের দিকে পরিচালিত করবে। সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে স্বাস্থ্য বীমা গোষ্ঠী হেল্থ ইনসিওরেন্স ভাইটালিটি এবং থিঙ্ক ট্যাঙ্ক ব়্যান্ড ইওরোপ-এর একটি গবেষণায়। 

মানুষেক মৃত্যুহার কম হলে তা পরোক্ষভাবে উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করে। অর্থাৎ সহজ কথায় বলতে গেলে, একজন মানুষ সুস্থ থাকলে, তিনি আরও বেশিদিন বাঁচবেন, এবং সে আরও বেশিদিন ধরে অর্থনীতিতে বিশেষ অবদান রাখার সুযোগ পাবেন। গবেষণায় দেখা গিয়েছে, সুস্থ থাকলে কর্মচারীরা ছুটিও কম নেবেন এবং কর্মক্ষমতা আরও বাড়বে। 

এই প্রসঙ্গে ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন-এর নিয়ম অনুসারে, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের এক সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট মাঝারি যোগব্যায়াম এবং ৭৫ মিনিট ভারী শারীরিক কসরত করা উচিত। আর সেইমতো সারা বিশ্বের সাতটি দেশের প্রায় ১২০,০০০ জন মানুষের ওপর গবেষণা করে দেখা গিয়েছে, ১৮-৬৪ বছরের একজন প্রাপ্ত বয়স্ক যদি দিনে অতিরিক্ত ১৫ মিনিট হাঁটেন তবে তা বিশ্বের অর্থনেতিক উৎপাদনশীলতা ১০০ বিলিয়ন ডলার পর্যন্ত বাড়াতে সাহায্য করে।
Blogger দ্বারা পরিচালিত.