সোশ্যাল মিডিয়ার নেশা নাকি অফিসের চাপ- জাপানের পর সবচেয়ে কম ঘুমোয় ভারতবর্ষের মানুষ!


Odd বাংলা ডেস্ক: ঘুম, একটা শান্তির অবসর। ঘুমের সময়ে বিরক্ত হতে কেউই পছন্দ করেন না নিশ্চয়। কিন্তু ভারতবাসীর চোখ থেকে আজ ঘুম উধাও। জনপ্রিয় ফিটনেস ব্যান্ড 'ফিটবিট' সম্প্রতি প্রকাশ করেছে এক চাঞ্চল্যকর তথ্য। তাদের প্রকাশিত প্রতিবেদনে তারা দাবি করছেন যে, ভারত দ্বিতীয় দেশ, যেখানকার মানুষেদের চোখে ঘুম নেই। 

একটি সর্বভারতীয় সংবাদপত্রে প্রকাশিত খবর অনুসারে, একজন ভারতীয় রাত্রিবেলা গড়ে ৭ ঘণ্টা ১ মিনিট ঘুমোন। এই ঘুমের নিরিখে ভারত হল দ্বিতীয় দেশ যেখানে মানুষের চোখে ঘুম নেই। প্রথম স্থানে রয়েছে জাপান। সমীক্ষা বলছে জাপানের মানুষরা রাতে ঘুমোন মাত্র ৬ ঘণ্টা ৪৭ মিনিট। 

তবে ঘুম কম মানেই যে মানুষ খুবই সক্রিয় এমনটা ভাবার কোনও কারণই নেই। বিশের ১৮টি দেশের মধ্যে ভারতবর্ষ হল অন্যতম দেশ যেখানকার মানুষরা একেবারেই সক্রিয় নন। নুন্যতম সক্রিয় দেশগুলির মধ্যে কিন্তু আমেরিকা, ব্রিটেন, জাপান এবং সিঙ্গারপুরের নামও রয়েছে। 

ঘুমর ক্ষেত্রে অতি প্রয়োজনীয় যে বিষয়টি তা হল ব়্যাপিড আই মুভমেন্ট। ভারত ও জাপানের মানুষদের এই ব়্যাপিড আই মুভমেন্ট-এর হাত অত্যন্ত কম। গড়ে ভারত ও জাপানের মানুষের গড় ব়্যাপিড আই মুভমেন্ট হল ৭৭। 

রিপোর্টে আরও পাওয়া গিয়েছে যে, ১৮-২৫ বছর বয়সীরা ঘুমোতে যায় রাত ১২.৩৩ নাগাদ। অন্যদিকে ৭৫-৯০ বছর বয়সীরা রাত ১১.২২ নাগাদ ঘুমিয়ে পড়েন। একদিকে যেমন পর্যাপ্ত ঘুমের অভাব রয়েছে, তেমনই প্রয়োজনের অনুপাতে মানুষ ততটা সক্রিয়ও নন। আর এই দুটি বি,য়ই কিন্তু সুস্থ জীবনযাপনের অপরিহার্য অঙ্গ। 
Blogger দ্বারা পরিচালিত.