পর্বতারোহীদের মৃত্যু রুখতে নয়া উদ্যোগ, এবার থেকে তাঁদের সঙ্গে পাহাড়ে চড়বেন চিকিৎসকরা


Odd বাংলা ডেস্ক: গত দুই বছর ধরে উত্তরাখণ্ডে পর্বতারোহণ করার সময়ে পর্বতারোহীদের যেভাবে মৃত্যু হয়েছে তাতে করে এ বার এবার থেকে মাউন্টেনিয়ারিং অথরিটির তরফে নেওয়া হয়েছে এক নয়া উদ্যোগ। এবার থেকে পর্বতারোহীদের পাশাপাশি চিকিৎসকদের দেওয়া হবে এক বিশেষ প্রশিক্ষণ, যাতে পর্বতারোহীদের সঙ্গে তারাও এবার থেকে যে তে পারেন পর্বতারোহণে।

জানা গিয়েছে, এখন থেকে ভারতীয় পর্বতারোহী হোক বা বিদেশি, সারা দেশের মধ্যে উচ্চতর শৃঙ্গগুলিতে যাওয়ার সময়ে যাতে পর্বতারোহীদের সঙ্গী হতে পারেন চিকিৎসকরা, সেই জন্যই এই বিশেষ প্রশিক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইন্ডিয়ান মাউন্টেনিয়ারিং ফাউন্ডেশনের তরফ থেকে এই এক মাসের ট্রেনিং ক্যাম্পের আয়োজন করা হয়েছে, যা ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে। উত্তরকাশির দ্য নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেনিয়ারিং-এর তরফে কমপক্ষে ৫০ জন চিকিৎসককে অ্যাডভান্স মাউন্টেনিয়ারিং-এর কোর্স করানো হবে বলে জানা গিয়েছে। 

এখনও পর্যন্ত পর্বতারোহীদের সঙ্গে যেসব চিকিৎসকরা যেতেন তাঁরা মূলত বেসক্যাম্পেই থাকতেন, কারণ তাঁদের অ্যাডভান্স ক্লাইম্বিং স্কিল তাদের ছিল না। তাই এই কোর্সের পর পর্বতারোহীরা আর একা নন, এবার থেকে তাঁদের সঙ্গে পাহার চূড়ায় পাড়ি দিতে পারবেন চিকিৎসকরা। 
Blogger দ্বারা পরিচালিত.