ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'মহা', মহারাষ্ট্রের ৫ রাজ্যে জারি হলুদ সতর্কতা, পড়বে প্রভাব এরাজ্যেও


Odd বাংলা ডেস্ক: ওড়িশা-বঙ্গ উপকূলে তীব্র গতিবেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মহা। বঙ্গোপসাগর উপকূলে এসে এই ঘূর্ণিঝড় ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। একইভাবে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে পশ্চিম উপকূলেও। ইতিমধ্যেই মহারাষ্ট্রের পাঁচটি জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। 

আবহবিদদের কথায়, আগামী ২৪ ঘণ্টায় প্রথমে পশ্চিম, উত্তর-পশ্চিম হয়ে তারপর খানিকটা দুর্বল হয়ে পূর্ব, উত্তর-পূর্বে ঘুরে যাবে। এরপর বুধবার রাত থেকে বৃহস্পতিবার এই ঘূর্ণিঝড় বিরাট আকার ধারণ করে দিউ ও পোরবন্দরের মাঝ দিয়ে গুজরাত উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড় মহা-র। 

আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া, যা বেড়ে গিয়ে ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। মহারাষ্ট্রের যে পাঁচ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে, তার মধ্যে থানে এবং পালঘরে বিশেষভাবে সতর্কতা জারি করা হয়েছে। কারণ এই দুই জেলায় ক্ষয়ক্ষতির আশঙ্কা সবচেয়ে বেশি। 

ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে এরাজ্যেও। এর জেরে আগামী ৮ নভেম্বর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সেইসঙ্গে ৯ নভেম্বর থেকে ওড়িশা-অন্ধ্র উপকূলে জারি করা হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা, সেইসঙ্গে ঝোড়ো হাওয়ারও পূর্বাভাস জারি করা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.