মেয়ের বিয়ে? চিন্তা কি! সোনা কিনতে এবার টাকা দেবে সরকার


Odd বাংলা ডেস্ক: বাল্য বিবাহ হ্রাস এবং নারীর ক্ষমতায়ণকে জোরদার করার লক্ষ্যে অসম সরকারের তরফে অরুন্ধতী প্রকল্পের আওতায় প্রতি বছর ৮০০ কোটি টাকা ব্যয় করবে বলে জানা গিয়েছে। যার মাধ্যমে রাজ্যের প্রতিটি হবু বধু রাজ্য সরকারের কাছ থেকে সোনা কেনার জন্য ৩০,০০০ টাকা দেবে সরকার। 

বুধবার অসমের অর্থমন্ত্রী ডঃ হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, অসমের মন্ত্রীসভার তরফে এই প্রকল্পটি অনুমোদন করা হয়েছে এবং ২০২০ সালের জানুয়ারি মাস থেকে এটি কার্যকর হবে। আরও জানা গিয়েছে, অসম সরকার বাজেটে সিদ্ধান্ত নিয়েছে, যেসব মেয়েদের বিয়ের নিবন্ধকরণ করা হবে তাদের এক টোলা (১০ গ্রাম) সোনা কেনার জন্য ৩০,০০০ টাকা দেওয়া হবে। সেক্ষেত্রে কনের বয়স হতে হবে ১৮ বছর এবং পাত্রের বয়স হতে হবে অন্তত ২১ বছর। এর পাশাপাশি পাত্র ও পাত্রীকে মাধ্যমিক পাশ করতে হবে, তবেই এই টাকা পাওয়া যাবে। সেইসঙ্গে নবনধু এবং তার অভিভাবকের (মা-বাবা) বার্ষিক আয় সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা হতে হবে। পাশাপাশি আরও যে দুটি শর্ত রয়েছে তা হল, কেবলমাত্র প্রথম বিয়ের ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে। আর বিয়েটি স্পেশাল ম্যারেজ অ্যাক্ট, ১৯৫৪ অনুযায়ী হতে হবে।

মন্ত্রী আরও জানিয়েছেন, অসমে নারী ক্ষমতায়ণ নীতির একটা অংশ হিসাবে এই নিয়ম চালু করা হয়েছে। এর প্রকল্পের জন্য নির্ধারিত বয়স এবং শিক্ষাগত যোগ্যতা বেধে দেওয়ার অর্থ হল এতে করে সমাজে শিক্ষিতের হারও বাড়বে। সোনা এমনই একটি জিনিস, যার মূল্য বরাবরই ক্রমবর্ধমান এবং সোনা একপ্রকার সুরক্ষাও বটে।  
Blogger দ্বারা পরিচালিত.