সিয়াচেন হিমবাহে ব্যপক তুষারধস, প্রাণ হারালেন ৪ সেনা-সহ ২ রক্ষী


Odd বাংলা ডেস্ক: সোমবার সিয়াচেন হিমবাহের উত্তরাংশে আচমকাই তুষারধস নামে। যার জেরে চারজন সেনার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। সেইসঙ্গে প্রাণ হারিয়েছেন আরও দুজন রক্ষীও। আটজন সৈন্যের একটি টহলদারী দলের মধ্যেই ছিলেন মৃত সেনারা। প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, হাইপোথার্মিয়ার কারণেই মৃত্যু হয়েছে তাদের। সিয়াচেন হিমবাহের উত্তরাংশে ১৯,০০০ ফুট উচ্চতায় দুপুর তিনটে নাগাদ এই তুষারধস নামে বলে জানা যায়। 

আটকা পড়া সৈন্যদের ফিরিয়ে আনতে সেনাবাহিনী একটি বড় উদ্ধার অভিযান শুরু করে। সমস্ত সৈন্যকে ধ্বংসাবশেষ থেকে টেনে নামানো হয়েছিল, সাতজন গুরুতর আহত হয়েছেন বলে খবর। সৈন্যদের হেলিকপ্টারে করে স্থানীয় সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তাদেরচিকিৎসা চলছে। সেনাবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, সৈন্যরা একটি টহলের অংশ ছিল। তারা তুষারপাতের কবলে পড়ে সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮,০০০ থেকে ১৯,০০০ ফুট উচ্চতায় আটকে পড়েছিল।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সোমবার সকালে এক টুইট বার্তায় মৃত সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি সিয়াচেনে তুষারপাতের কারণে সৈন্য ও কুলির মৃত্যুতে গভীরভাবে শোকাহত। মৃতের পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন। প্রসঙ্গত, কারাকোরাম পরিসরে প্রায় ২০,০০০ ফুট উচ্চতায় সিয়াচেন হিমবাহটি বিশ্বের সর্বোচ্চ সামরিক বাহিনী অঞ্চল হিসাবে পরিচিত যেখানে সৈন্যদের হিমশীতল  বাতাসের সঙ্গে প্রতিনিয়ত যুদ্ধ করতে হয়। শীতের সময় হিমবাহ এবং ভূমিধসের ঘটনা সেখানে খুবই প্রচলিত এবং তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। 
Blogger দ্বারা পরিচালিত.