ঐতিহাসিক আযোধ্যা মামলার রায় লিখলেন কে? নাম নেই রায়-লেখকেরই!


Odd বাংলা ডেস্ক: ঐতিহাসিক রাম জন্মভূমি মামলায় ১০৪৫ পাতার রায়দান করেছে সুপ্রিম কোর্ট। আর এই রায়দানকে কেন্দ্র করে ঘটে গিয়েছে দুটি নজিরবিহীন ঘটনা ঘটে গিয়েছে। অযোধ্যায় রামভূমি নিয়ে রায় কোন বিচারপতি লিখেছেন, তার নামই লেখা নেই রায়ে। যদিও পাঁচ বিচারপতির বেঞ্চ সর্বসম্মতভাবে এই রায়দান করেছেন। 

যদিও বিতর্কিত জমি রামের জন্মস্থান কিনা, তা নিয়ে কিন্তু ভিন্ন মত পোষণ কেরছেন এক বিচারপতি, কিন্তু রায়ের তাঁরও নামের উল্লেখ নেই। পাশাপাশি হিন্দু ধর্মবিশ্বাস অনুযায়ী, কেন ওই জমি রামের জন্মস্থান, তাও ব্যাখ্যা করা হয়েছে, কিন্তু সেটি কে লিখেন তাঁর নাম উল্লেখ করা হয়নি। আর এই ঘটনাকেই নজিরবিহীন বলে ব্যাখ্যা করেছেন আইনজীবিরা। নিয়ম অনুসারে, যে বিচারপতি রায় লেখেন, রায়ে তাঁর নাম উল্লেখ করতে হয়। কোনও বিচারপতি যদি ভিন্ন মত পোষণ করেন তাহলে রায়ে তাঁর নামও উল্লেখ করা হয়। এটাই রীতি। 

কিন্তু এক্ষেত্রে কেন সেই নিয়ম মানা হল না, সেই নিয়েই উঠেছে প্রশ্ন। যদিও এর কোনও ব্যাখ্যাই মেলেনি। যদিও বিশিষ্ট মহলের দাবি অযোধ্যা মামলা প্রথম থেকেই একটি স্পর্শকাতর বিষয়। হয়তো সেইকারণেই এক্ষেত্রে এই গোপনীয়তা বজায় রাখা হয়েছে। প্রসঙ্গত অযোধ্যা মামলায় যে পাঁচ বিচারপতির বেঞ্চ-এর তরফে এই রায় দেওয়া হয়েছে তাঁরা হলেন সুপ্রিমকোর্টের ৪৬তম প্রধানবিচারপতি রঞ্জন গগৈ, সুপ্রিমকোর্টের আগামী বিচারপতি শরদ অরবিন্দ বোবদে, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি এস আবদুল নাজির এবং বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। 
Blogger দ্বারা পরিচালিত.