কোনও VIP নয়, বেঙ্গালুরুতে সরকারি প্রকল্প উদ্ধোধন করল এক শ্রমিকের মেয়ে


Odd বাংলা ডেস্ক: ভারতে সরকারি প্রকল্প উদ্বোধন করতে বিশিষ্ট নামী-দামী ব্যক্তির অংশগ্রহণ খুবই সাধারণ একটি ঘটনা। কিন্তু খুব কম ক্ষেত্রেই দেখা যায় যে সাধারম কোনও মানুষ এই ধরণের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে। সম্প্রতি দক্ষিণ-পশ্চিম রেলওয়ে সংস্থার তরফ থেকে বেঙ্গালুরু রেলওয়ে স্টেশনে একটি চলমান সিঁড়ি উদ্বোধনে কোনও নামী-দামী ব্যক্তিত্বকে নিয়ে আসা হয়নি। বরং একজন শ্রমিকের ১০ বছরের মেয়েকে দিয়ে তার উদ্বোধন করা হল। 

একটি সর্বভারতীয় সংবাদপত্রে প্রকাসিত খবর অনুসারে, গত ২ নভেম্বর ওই চলমান সিঁড়ি এবং একটি শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী প্রতিক্ষালয় উদ্বোধন করার কথা ছিল একজন সাংসদের। অযোধ্যায় বিতর্কিত জমি মামলার রায় প্রদানের জন্য ১৪৪ ধারা জারি হওয়ার কারণে তা বাতিল করা হয়। উদ্বোধনী  অনুষ্ঠানটি বাতিল হওয়ার পর ওই সাংসদ সাফ জানিয়ে দেন যে ওই চলমান সিঁড়ি এবং ওয়েটিং রুম যত শীঘ্রই সম্ভব যাত্রীদের জন্য খুলে দেওয়া দরকার। 

আর তখনই রেলওয়ের আধিকারিকরা ১০ বছর বয়সী বেগম্মাকে বেছে নিয়েছিলেন। তার মা চাঁদবি একজন শ্রমিক এবং কয়েক মাস ধরে ওই প্রকল্পের হয়ে কাজও করেছেন। বেগম্মাই ওই চলমান সিঁড়িটির উদ্বোধন করেছিলেন। আর ওই শীতাতপ নিয়ন্ত্রিত হলটি প্লাটফর্মে অপেক্ষারত দুজন বয়স্ক মানুষদের দিয়ে করানো হয়। 
Blogger দ্বারা পরিচালিত.