রাতের খাবার খেয়ে নিন রাত ৯টার মধ্যে, তাহলেই কেল্লাফতে


Odd বাংলা ডেস্ক: রাতের খাবার খেতে খেতে প্রায় ১০টা তো বাজেই। খুব বেশি হলে রাত ১২টা কখনও কখনও ১টাও বেজে যায়। কিন্তু রাতের খাবার কখন খাবেন বা কখন খাওয়া উচিত এই নিয়ে অনেক কথাই নিশ্চয় ভাবেন আপনি। কিন্তু রাতের খাবারটি যদি একটু কষ্ট করে আগে খেয়ে নেন তাহলে একাধিক সমস্যা কিন্তু নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি। যেমন ধরুন- 

১) ঘুম ভাল হবে- সারাদিনের ক্লান্তি শেষ হয় নিশ্চিন্ত ঘুমের মধ্যে দিয়ে। তাই রাতের ঘুমটি খুব ভাল করতে হলে খাওয়া আর ঘুমের মাঝখানে একটা ব্যবধান থাকাটা খুব দরকার। কারণ ঘুম এবং খাওয়াদাওয়া কাছাকাছি হলে ঘুমে ব্যাঘাত ঘটে। ঘুমালে হজম প্রক্রিয়া সচল থাকে, যা গভীর ঘুমকে প্রভাবিত করে। দেরিতে খাওয়া হলে তা হজমে ব্যাঘাত সৃষ্টি করে, যা ঘুমে ব্যাঘাত ঘটায়।

২) ওজন নিয়ন্ত্রণে রাখে- ওজন কমাতে অনের কসরতই তো করলেন, কিন্তু রাতে একটু তাড়াতাড়ি খেয়ে নেন তাহলেও কিন্তু ওজন অনেকটা নিয়ন্ত্রমে থাকে। বিশেষজ্ঞরা বলেন, সন্ধ্যা ৬-৭টার মধ্যে রাতের খাবার খাওয়া হলে শরীরে কম ক্যালরি যায় এবং শরীর তা সঠিকভাবে ব্যবহার করার সুযোগ পায়।

৩) রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে- রাতে তাড়াতাড়ি খাবার খেলে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে, যা শরীরে কোনওরকম অস্বস্তির সৃষ্টি করে না এবং ঘুমও ভাল হয়।

৪) হজমে সাহায্য করে- ঘুমের আগের মুহূর্তে খাবার খেলে তা ঠিক মতো হজম হয় না। ফলে অ্যাসিডিটি, গ্যাস, এবং পেটে ব্যথা হতে পারে। তাই রাতের খাওয়া ও ঘুমের মাঝে যথেষ্ট ব্যবধান থাকা উচিত। 

৫) হৃদযন্ত্র ভাল রাখে- রাতে দেরি করে খেলে তার ফলে ‘ট্রাইগ্লিসারাইড’ নামক এক ধরনের ফ্যাটি অ্যাসিডে রূপান্তরিত হয় যা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। তাই রাতের খাবার আগে খাওয়া দরকার।
Blogger দ্বারা পরিচালিত.