পরের বছর প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হয়ে এদেশে আসবেন ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বলসোনারো


Odd বাংলা ডেস্ক: আগামী বছর ভারতের প্রজাতন্ত্র দিবসের বিশেষ অতিথি হতে চলেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বর্তমানে ব্রাজিলে গিয়েছেন ১১ তম ব্রিকস সামিটে যোগ দিতে। বিশেষত সন্ত্রাসবিরোধীতায় সহযোগীতার জন্য কৌশল নির্ধারণ এবং বিশ্বের পাঁচটি প্রধান অর্থনীতির সঙ্গে ভারতের যোগাযোগ আরও জোরদার করতে ব্রিকস সামিটের পাশাপাশি ব্রাজিলের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী মোদী বলসোনারোকে ২০২০ সালের প্রজাতন্ত্র দিবসে আমন্ত্রণ জানিয়েছিলেন। একটি আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করে ব্রাজিলের প্রেসিডেন্ট সেই আমন্ত্রণ আনন্দের সঙ্গে গ্রহণ করেছেন। দুই নেতাই এ ই বিষয়ে একমত হন যে, এই উপলক্ষ্যে দুই দেশই কৌশলগত অংশিদারত্বকে ব্যপকভাবে বাড়িয়ে তুলবে। 

প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন যে, তিনি বাণিজ্য সম্পর্কিত বিষয়ে আলোচনার অপেক্ষায় রয়েছেন। একি বিবৃতিতে বলা হয়, তিনি ব্রাজিলের সম্ভাব্য বিনিয়োগের ক্ষেত্রগুলির পাশাপাশি কৃষি সরঞ্জাম, পশুপালন, ফসল কাটার পরবর্তী প্রযুক্তি এবং জৈব জ্বালানির বিষয়গুলিও উল্লেখ করেছেন। ব্রাজিলের প্রেসিডেন্ট  প্রধানমন্ত্রী মোদীকে অবহিত করেছেন যে, একটি বড় ব্যবসায়ী প্রতিনিধিদল তাঁর সঙ্গে ভারতে আসবেন। পাশাপাশি উভয় নেতাই মহাকাশ এবং প্রতিরক্ষা খাতে সহযোগিতার বিষয়েও আলোচনা করেছেন। পাশাপাশি ভারতীয় নাগরিকদের ভিসা ছাড়াই ব্রাজিলে ভ্রমণের যে সিদ্ধান্ত প্রেসিডেন্ট নিয়েছেন, তাকে স্বাগত জানিয়েছেন মোদী। 

আরও পড়ুন- এই দেশে এবার থেকে ভিসা ছাড়াই যেতে পারবেন ভারতীয়রা

Blogger দ্বারা পরিচালিত.