রুপোলি পিঁপড়ে, যারা ঘন্টায় ৪০০ মাইল যেতে পারে


Odd বাংলা ডেস্ক: সাহারা মরুভূমির রুপোলি পিঁপড়ে (Cataglyphis bombycina), ক্ষুদ্র, জ্বলজ্বলে মিসাইলের মত মরুভূমির উত্তপ্ত বালিতে মৃত প্রাণীদের খোঁজে ছুটে বেড়ায়। যারা প্রচন্ড তাপের কাছে নতি স্বীকার করেছে। সম্প্রতি নতুন এক গবেষণায় দেখা গেছে, এই রুপালি পিঁপড়ে শুধু সবচেয়ে দ্রুত গতির পিঁপড়েই না বরং সবচেয়ে দ্রুতগামী পোকাদের মধ্যে একটি। এরা সেকেন্ডে ২.৮ ফিট পর্যন্ত যেতে পারে অর্থাৎ সেকেন্ডে তাদের শরীরের দৈর্ঘ্যের ১০৮ গুণ দূরত্ব অতিক্রম করে, যা মানুষের ক্ষেত্রে ঘন্টায় ৪০০ মাইল যাওয়ার সমতূল্য।

রুপোলি পিঁপড়ের চেয়ে দ্রুতগতির পোকার মধ্যে রয়েছে অল্প কিছু অমেরুদণ্ডী প্রাণী যাদের মধ্যে মধ্যে ক্যালিফোর্নিয়ার একটি মাইট (Paratarsotomus macropalpis) এবং অস্ট্রেলিয়ার একটি টাইগার বিটল (Cicindela hudsoni) অন্যতম। এরা তাদের শরীরের দৈর্ঘ্যের যথাক্রমে ৩৭৭ এবং ১৭১ গুণ বেগে ছুটতে পারে।

রুপোলি পিঁপড়ের এই দ্রুতগতি তাদের অভিযোজনের অংশ যা উত্তপ্ত এই মরুভূমিতে দ্রুত কাজ শেষ করতে সাহায্য করে যেন ১৪০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় পুড়ে কাবাব হয়ে যেতে না হয়। তাদের স্পিন্ডল আকৃতির দেহ তাপ দূরে সরিয়ে রাখতে সাহায্য করে। এছাড়াও পিঁপড়েদের দেহে বিশেষ এক ধরণের তিনকোনা চুল রয়েছে যা তাপমাত্রা প্রতিফলিত করে এবং যার ফলে তাদের গায়ের ধাতব রঙ দেখা যায়।

বিবর্তনের পরিপ্রেক্ষিতে বলা যায়, খাদ্যের অপ্রতুলতা এবং উত্তর আফ্রিকার মরুভূমির উত্তপ্ত আবহাওয়া রুপোলি পিঁপড়েদের দ্রুতগতির জন্য প্রভাবকের কাজ করে, বলেন জার্মানির উলম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী সারাহ পেফার। পেফার এবং তার সহযোগী গবেষকদের গবেষণার ফলে প্রাণীরা প্রতিকূল পরিবেশে টিকে থাকার জন্য কত দ্রুত দুরত্ব অতিক্রম করতে পারে সে বিষয়ে নতুন নতুন দিক উন্মোচিত হয়েছে।

পেফার এবং তার দল সাহারায় রুপোলি পিঁপড়ের কিছু ভূ-গর্ভস্থ বাসার সামনে, বালির কিছুটা ভেতরে অ্যালুমিনিয়ামের চ্যানেল পেতে রেখেছে। চ্যানেলগুলো পিঁপড়েদের আরো উপযুক্ত পরিবেশে পৌঁছে দেয় যেখানে তাদের চলাচলের দৃশ্য ভালভাবে ভিডিও করা যায়। এই ভিডিও বিশ্লেষণ করে গবেষকগণ তাদের গতি পরিমাপ করেন। তারপরে রুপোলি পিঁপড়ের গতির সাথে তাদের কাছাকাছি আত্মীয়, আকারে কিছুটা বড় মরুভুমির পিঁপড়ের (Cataglyphis fortis) সাথে তুলনা করে দেখা যায়, রুপোলি পিঁপড়ে তাদের চেয়ে দ্বিগুণ দ্রুতগতিতে চলে, তুলনামূলক ছোট পা থাকা সত্ত্বেও।


ভিডিওতে পায়ের গতিবিধি খুব ভাল করে লক্ষ করলে দেখা যায়, রুপোলি পিঁপড়ে তাদের ছোট পা খুব দ্রুত ফেলে, সেকেন্ডে প্রায় ৫০ কদম। মাটিতে তাদের পা প্রায় পড়েই না, একেক কদমে মাত্র ৭ মিলিসেকেন্ড সময় পা মাটি স্পর্শ করে থাকে। তাদের তিন জোড়া পায়ের চমৎকার সমন্বয় এটা সম্ভব করছে। যখন তারা সবচেয়ে বেশি গতিতে চলে, একসাথে সবগুলো পা শুন্যে তুলে লাফিয়ে লাফিয়ে যায়।

মরুভূমির উত্তপ্ত পরিবেশে বাসার বাইরে খুব কম সময় কাটানোই তাদের এই দ্রুতগতির প্রধান কারণ বলে মনে করছেন গবেষকরা। তবে পরবর্তী গবেষণা চালিয়ে গেলে আরো নতুন নতুন সব তথ্য জানা যাবে চমৎকার এই রুপোলি পিঁপড়ে সম্পর্কে।
Blogger দ্বারা পরিচালিত.