যখন তখন আর খেলা যাবে না ভিডিও গেম, নয়া নির্দেশিকা জারি করল সরকার


Odd বাংলা ডেস্ক: ভিডিও গেম খেলার আশক্তি যে কতখানি মারাত্মক, তা হয়তো আপনাদের অনেকেরই জানা। বহু শিশুর এই ভিডিও গেমের নেশায় আশক্ত হয়ে মৃত্যু পর্যন্তও ঘটেছে। তাই এবার শিশুদের ভিডিও গেম খেলা নিয়ে এবার এক দৃষ্টান্তমুলক সিদ্ধান্ত নিল চিন সরকার। 

চিন সরকারের তরফে জানানো হয়েছে, নাবালকদের ভিডিও গেমের প্রতি আশক্তি তাদের শারিরীক ও মানসিক স্বাস্থ্যের ক্রমশ অবণতি ঘটাচ্ছে। আর সেই কারণেই ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন অ্যাডমিনিস্ট্রেশন-এর তরফে একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, ১৮ বছরের কম বয়সীরা রাত ১০টা থেকে সকাল ৮টার মধ্যে অনলাইন গেম খেলা নিষিদ্ধ। নাবালকাদের দিনে মাত্র ৯০ মিনিট করে ভিডিও গেম খেলার অনুমতি দেওয়া হল। তবে সাপ্তাহিক ছুটি এবং সরকারি ছুটির দিনে এই সময়সীমা তিন ঘণ্টা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। 

তবে শুধু সময়সীমাই নয়, ভিডিও গেম খেলার খরচও বেধে দেওয়া হয়েছে। নতুন নিয়ম অনুসারে, ৮-১৬ বছর বয়সীরা জন্য ভিডিও গেমের খরচ বাবদ মাসে ২০০ ইউয়ান (২৯ মার্কিন ডলার) এবং ১৬-১৬ বছর বয়সীরা ৪০০ ইউয়ান (৫৭ মার্কিন ডলার)। পাশাপাশি ভিডিও গেম খেলার সময়ে নাবালক বা নাবালিকারা তাদের আসল নাম-পরিচয় দিয়ে খেলায় লগ-ইন করতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়ম অল্প বয়সে ছেলে-মেয়েদের মধ্যে অনলাইন ভিডিও গেমের আশক্তি হ্রাস করার শেষ প্রয়াস বলে মনে করছে চিন সরকার। 
Blogger দ্বারা পরিচালিত.