বাইক অ্যাম্বুলেন্স: চিকিৎসা ব্যবস্থাকে মানুষের দোর গোড়ায় পৌঁছে দিতে নয়া উদ্যোগ


Odd বাংলা ডেস্ক: কথায় বলে এদেশে পিৎজা ঠিক সময়ে ডেলিভারি হলেও অ্যাম্বুলেন্স কখনওই ঠিক সময়ে আসে না। অনেকসময়ে সরু গলিতে ঢুকতে পারে না অ্যাম্বুলেন্স, যার জেরে অনেক সমস্যার মুখে পড়তে হয় অসুস্থ রোগীদের। তবে এবার দিল্লির অলিতে গলিতে অনায়াসেই ঘুরে বেড়াচ্ছে বাইক অ্যাম্বুলেন্স। 

দিল্লির আম আদমি পার্টি সরকারের দাবি গত ফেব্রুয়ারি মাস থেকে অগাস্ট পর্যন্ত প্রায় ৬৫০ জন রোগীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। পূর্ব দিল্লিতে যানজটের কারণে সরু লেনগুলিতে অ্যাম্বুলেন্স ঢুকতে খুব সমস্যা হত। তাই সরু গলির মধ্যে মুমূর্ষু রোগীর কাছে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে এগিয়ে এসেছে এই বাইক অ্যাম্বুলেন্স। ফেব্রুয়ারি মাস থেকে ১৬টি বাইক এই অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদান করে আসছে। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, প্রতিদিন গড়ে প্রায় ২০টি মতো ফোন কল আসে।   

১৬টি অ্যাম্বুলেন্স মোটর সাইকেলে পোর্টেবেল অক্সিজেন সিলিন্ডার, ফার্স্ট এইড বক্স, ডেস্রিং-এর উপকরণ, এয়ার স্প্লিনটস, জিপিএস এবং কমিউনিকেশন ডিভাইস, গ্লুকোমিটার, পাল্স অক্সিমিটার, পোর্টেবেল ম্যানুয়্যাল সাকশন মেশিনের ব্যবস্থাও রয়েছে। ১০২-এই হেল্পলাইন নম্বরে ফোন করে বাইক অ্যাম্বুলেন্স ডাকতে পারেন।
Blogger দ্বারা পরিচালিত.