দূষণের জেরে সূর্যের দেখা নেই, তবুও যমুনার বিষাক্ত ফেনায় দাঁড়িয়ে ছট পুজো সারলেন পুন্যার্থীরা


Odd বাংলা ডেস্ক: দূষণেক চাদরে ঢাকা পড়ে গিয়েছে রাজধানী দিল্লি। একই সঙ্গে দূষণের জেরে জর্জরিত যমুনা নদীও। কিন্তু সেইসবকে বুড়ো আঙুল দেখিয়ে যমুনার বিষাক্ত জলে ছট পুজোর অনুষ্ঠান সারলেন  এক ঝাঁক পুন্যার্থী! এদিন ছিল ছটের অন্তিম পুজো-পর্ব। এইদিন মহিলারা শাড়ি পড়ে, এবং পুরুষরা ধুতি পরে ছট পুজোর অন্তিম লগ্নে বিশেয পুজোয় সামিল হয়েছিলেন। 

আর তার জন্য তারা সকলে মিলে যমুনার বিষাক্ত ফেনিল জলে নেমেছিল। সম্প্রতি ভাইরাল হওয়া কয়েকটি ছবিতে দেখা গিয়েছে অবিকল তুলোর মতো দেখতে ফেনার মধ্যে প্রায় হাঁটু সমান জলে দাঁড়িয়ে পুজো-পাঠ করছেন।ছটের প্রার্থনার জন্য তাদের সঙ্গে ছিল ফুল, ফল এবং প্রার্থনার অন্যান্য উপকরণও। 

Image Source- Inshorts

প্রসঙ্গত, দিল্লিতে জলের একমাত্র উৎস হল এই যমুনা নদী, যা দেশের সর্বোচ্চ দূষিত নদীগুলির মধ্যে একটি। দিল্লির প্রায় ১৯টি নর্দমার দূষিত বর্জ্য এসে মেশে এই যমুনার জলে, যা দিল্লির সমস্ত বর্জ্যের প্রায় ৯৬%! আর সেই জলেই কার্যত স্বাস্থ্যের পরোয়া না করে পুজোয় মাতলেন পুন্যার্থীরা।

তবে গত কয়েকদিনের মতো এদিনও দিল্লির আকাশ ছিল পুরু ধোঁয়ার আস্তরণে ঢাকা, যার জেরে এদিনের সূর্যোদয় দেখনে পাননি কোনও পুন্যার্থী। কয়েকজন কিশোরীকে দেখা গিয়েছে এই বিষাক্ত ফেনার মধ্যে দাঁড়িয়ে সেলফি তুলতে। রবিবার সকালে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং দিল্লির বিজেপির সভাপতি মনোজ তিওয়াড়ি এদিন ছট পুজোর প্রার্থনা তথা 'অর্ঘ্য'-এ অংশগ্রহণ করেছিলেন।
Blogger দ্বারা পরিচালিত.