টাকা রোজগারের জন্য নির্মম অত্যাচার, ভার বইতে না পেরে অকালে প্রাণ হারাল এই হাতি


Odd বংলা ডেস্ক: জঙ্গলে বা অভয়ারণ্যে বেড়াতে গেলেই হাতির পিঠে চড়ার জন্য উৎসুক থাকেন পর্যটকরা। আর এই অবলা প্রাণীদের তুরুপের তাস বানিয়েই ব্যবসা করে বহু মানুষ। কিন্তু মানুষকে আনন্দ দিতে গিয়ে অবলা প্রাণীদের শরীর-স্বাস্থ্য নিয়ে ভাবনাই ছেড়ে দেন তারা। আর মানুষকে আনন্দ দিতে দিতে বেঘোরে প্রাণটাই দিতে হল এক অবলা প্রাণীকে। 

বয়স তার খুবই কম, তাই মানুষের সওয়ার করানোর দায়িত্ব দিনের পর দিন পালন করার মতো শরীরে জোর তার ছিল না। কিন্তু তা সত্ত্বেও দিনের পর দিন হাতির পিঠে সওয়ার করানো হত মানুষকে। মিলতা না কোনও ছুটি। এমনকী শরীর খারাপ হলেও রেহাই ছিল না। অবশেষে ক্লান্তির ভারে শেষ নিঃশ্বাস ত্যাগ করল হাতিটি। আর এর পর থেকেই পশুদের ওপর এমন নির্মম অত্যাচার চালানোর বিরুদ্ধে সরব হয়ে উঠেছেন নেটিজেনরা। 

শ্রীলঙ্কার বিখ্যাত পর্যটন কেন্দ্র হিসাবে পরিচিত সিগিরিয়া, সেখানে হাতির পিঠে চড়ে সুন্দর প্রাকৃতিক দৃশ্য উপভোগ করার টানেই আসেন বহু পর্যটক। অন্যান্য দিনের মতো সেদিনও নিজের ডিউটি করছিল হাতিটি। এদিন আচমকাই খুব ক্লান্ত হয়ে পড়লেও তার মধ্যেই তাকে দিয়ে কাজ করানো হয়। আর তার পরই ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢোলে পড়ে সে। টাকা রোজগারের জন্য এইভাবে বন্য প্রাণীদের ওপর দিনের পর দিন অত্যাচারের ঘটনা প্রায়শই উঠে আসলেও তা নিয়ে মানুষের আদৌ কতখানি হেলদোল রয়েছে তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছ। 
Blogger দ্বারা পরিচালিত.