আসছে শীত, ঠোঁটের কালচে ভাব দূর করতে মেনে চলুন এই ঘরোয়া টিপস



Odd বাংলা ডেস্ক: শীতের মরশুম এতটাই রুক্ষ-শুষ্ক হয় যে, এর জেরে ত্বকে একটা টান অনুভব হয়। তেমনই ঠোঁট ফাটাও শীতের একটা চেনা-পরিচিত সমস্যা, পাশাপাশি এই সময়ে ঠোঁটের দুই কোণায় এটা কালচেভাব চোখে পড়ে।  তাই এই সমস্যা এড়াতে ঠোঁটের যত্ন নেওয়া শুরু করুন এখন থেকেই। 

  • চিনি ত্বকের উপর জমে থাকা মৃত কোষ দূর করে ঠোঁটের কালচে রঙ দূর করতে সাহায্য করে। ভাল ফল পেতে ২-চামচ মাখনের সঙ্গে ৩-চামচ চিনি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করতে হবে। সপ্তাহে ২-৩দিন এই স্ক্রাব ব্যবহার করলে ঠোঁট ফিরে পাবে তার গোলাপী আভা।
  • হলুদগুঁড়োর সঙ্গে দুধ মিশিয়ে নিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এরপর একটি নরম ব্রাশের সাহায্যে ঠোঁট ঘষে নিতে হবে হালকা হাতে। এরপর ওই মিশ্রণটি আঙুলে করে নিয়ে ঠোঁটে লাগিয়ে ২-৩ মিনিট রেখে ধুয়ে নিন। 
  • লেবুর রস প্রাকৃতিক ব্লিচিং উপাদান হিসেবে পরিচিত। তাই ঠোঁটের কালচেভাব দূর করতেও লেবু দারুণ কার্যকরী। তাই রাতে ঘুমানোর আগে লেবুর রস ঠোঁটে লাগিয়ে নিন। ফল পাবেন হাতেনাতে।
  • ১-চামচ লেবুর রস, সামান্য নারকেল তেল এবং ২-চামচ চিনি ভালোভাবে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার এই স্ক্রাব ঠোঁটে মাসাজ করুন। এবার ঈষদ-উষ্ণ জলে ধুয়ে লিপ বাম লাগিয়ে নিন। 
  • অলিভ অয়েল ঠোঁটের কালোভাব দূর করতে সাহায্য করে। ভিটামিনসহ নানা খনিজ উপাদানে সমৃদ্ধ অলিভ অয়েল ঠোঁটে লাগালে শীতের দিনে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। 
Blogger দ্বারা পরিচালিত.