মরশুমের প্রথম তুষারপাত ভূস্বর্গ কাশ্মীরে, বন্ধ মুঘল রোড, দেখুন ছবি


Odd বাংলা ডেস্ক: ভূমধ্যসাগর থেকে প্রবাহিত বাতাস এবং ঘূর্ণিঝড় মহা'র যৌথ ক্রিয়াকলাপে মরশুমের প্রথম তুষারপাত অনুভূত হল ভূস্বর্গ কাশ্মীরে। যার ফলে হিমালয়ের উপত্যকা জুড়ে তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। অন্যান্য বছরে শ্রীনগরের তাপমাত্রা থাকে ১৮ ডিগ্রি সেখানে এখন তাপমাত্রা ১১-১২ ডিগ্রির কাছাকাছি। 
Image Source- ANI

স্থানীয় আবহাওয়া কেন্দ্রের আধিকারিকরা জানিয়েছেন, এদিন ভোরবেলা থেকেই শ্রীনগর এবং কুপওয়ারা-সহ উপত্যকার বেশিরভাগ অংশেই বৃষ্টিপাত হয়েছে। তবে গান্ডেরবাল জেলার সোনমার্গ এবং বারামুল্লা জেলার গুলমার্গের স্কি রিসর্টে মাঝারি তুষারপাত অনুভূত হয়েছে। জম্মু এলাকার পুঞ্চ এবং রাজৌরি, দক্ষিণ কাশ্মীরের শোপিয়ান জেলার মধ্যে সংযোগরক্ষাকারী মুঘল রোড অতিরিক্ত তুষারপাতের জেরে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এর পাশাপাশি পির কি গালি এলাকাতেও প্রচুর পরিমাণে তুষারপাত অনুভূত হয়েছে। 
Image Source- Hindustan Times

জম্মু থেকে শ্রীনগরে ভারী যান চলাচল বজায় রাখা হলেও, অপেক্ষাকৃত হালকা গাড়িগুলি সারাদিন এই ৩০০ কিলোমিটারের সড়কপথ ধরে যাতায়াত করছে। তবে বৃষ্টি এবং তুষারপাতের ফলে রাস্তার পরিস্থিতির কথা বিচার করে ভারী যানবাহনগুলিকে খানিকটা হলেও নিয়ন্ত্রন করা হচ্ছে। জওহর টানেল এবং রাম্বান-এর মধ্যবর্তী এলাকায় যানবাহন একদিকেই চলাচল করছে। অতিরিক্ত তুষারপাতের জন্য শ্রীনগর-জম্মু, লেহ-মানালি হাইওয়ে সহ বেশকিছু রাস্তা বন্ধ রাখা হয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.