হুমকির মুখে গত ৩০ বছর ধরে কাজিরাঙ্গার গণ্ডারদের বুকে করে আগলে রেখেছেন ইনি, পেলেন বিশেষ সম্মান


Odd বাংলা ডেস্ক:  দেশের সব নায়কই কিন্তু মাথায় টুপি পরেন না, কিছু কিছু মানুষ কেবল নিষ্ঠাভরে নিজের কাজটুকুই এত সততা এবং দায়িত্বশীলতার সঙ্গে করে থাকেন যে, তাঁরা নিজেরাই নায়ক হিসাবে  আত্মপ্রকাশ করেন। আমাদের যা করণীয় তা হল তাঁদের কাজকে স্বীকৃতি দেওয়া। ঠিক যেমনভাবে সম্মানিত করা হল অসমের বনবিভাগের এক প্রহরী ডিম্বেশ্বর দাস। কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের বিপন্ন সাদা সিং বিশিষ্ট গণ্ডারের রক্ষায় তাঁর অবদানের জন্য তাঁকে আরবিএস আর্থ হিরো অ্যাওয়ার্ড ২০১৯-এ সম্মানিত করা হয়। 

গত ৩০ বছর ধরে প্রবল প্রতিকূল পরিস্থিতির মধ্যেও ভারতের গর্ব একশৃঙ্গ গণ্ডারের সংরক্ষণের জন্য  আরবিএস তথা রয়্যাল ব্যাঙ্ক অব স্কটল্যান্ডের তরফ থেকে তাঁকে এই সম্মানে ভূষিত করা হয়েছে। গত ২৯ বছর ধরে কাজিরাঙ্গায় কাজ করছেন ডিম্বেশ্বর। বহুবারই চোরাশিকারিদের গুলি ও হুমকির মুখে পড়েছেন। এমনকী নিজের পরিবারকে হুমকির মুখ থেকে বাঁচাতে একাধিকবার বাসাবদল করেছেন ডিম্বেশ্বর। কিন্তু এই সবকিছুর মধ্যেও বুক দিয়ে আগলে রেখেছেন বুনো মহিষ, গণ্ডার, হাতি, বন বিড়ালদের। 

তাঁর অসামান্য অবদানকে স্বীকৃতি দিতেই নয়াদিল্লিতে আয়োজিত একটি অনুষ্ঠানে গ্রিন ওয়ারিয়র অ্যাওয়ার্ড প্রদান করা হয়। যার মধ্যে পুরস্কার মূল্য হিসাবে দেওয়া হয় ২ লক্ষ টাকা। ৪৩০ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে বন্যপ্রাণী সংরক্ষণ করা একটি অত্যন্ত চ্যালেঞ্জিং বিষয়। সরকারি রেকর্ড বলছে, ২০১৭ থেকে ২০১৮-এর মধ্যে সাতটি গন্ডার শিকার করা হয়েছে এবং ২০১৮ এবং ২০১৯ এর মধ্যে ছয়টি গণ্ডারকে মারা হয়েছিল। এছাড়াও অসমে বন্যার জেরে বহু বন্যপ্রাণ ক্ষতিগ্রস্থ হয়েছে। তার মধ্যেও যেভাবে বন্যপ্রাণ সংরক্ষণের বিষয়ে তিনি এতটা অগ্রসর ভুমিকা পালন করেছেন, তার জন্যই এই বিশেষ স্বীকৃতি তাঁর প্রাপ্য বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 
Blogger দ্বারা পরিচালিত.