মন্দিরের প্রসাদের নামকরণ হল বাম নেতার নামে, তীব্র বিরোধীতা কংগ্রেসের


Odd বাংলা ডেস্ক: কেরলের এক জনপ্রিয় মন্দিরের প্রসাদের নামকরণ করা হল কমিউনিস্ট নেতা এ কে গোপালনের নামে। যিনি বিশেষত একেজি নামেই পরিচিত। দক্ষিণ কেরলের আলাপ্পুজা জেলার অম্বালাপুঝায় শ্রীকৃষ্ণ মন্দিরে দুধ, চাল এবং চিনি সহযোগে ক্ষিরের মতো করে একটা প্রসাদ তৈরি করা হয়, যার আসল নাম 'অম্বালাপ্পুজা পলপয়াসম', যার নাম বদল করে রাখা হয় 'গোপালা কাশ্যাম'। 

আর এই নামকরণের বিষয়টি নিয়েই শুরু হয়েছে তীব্র বিতর্ক। এই নামকরণের তীব্র বিরোধীতা করেছে কংগ্রেস। তবে মন্দির পরিচালনা সংস্থা ট্র্যাভাঙ্কর দেবাস্বম বোর্ডের সভাপতি এ পদ্মকুমার সংবাদ সংস্থাকে সাক্ষাতকার দিতে গিয়ে জানিয়েছেন, ভক্তদের মধ্য বহুল প্রচলিত এই ভোগ প্রসাদের পেটেন্ট পেতেই এই নামকরণ করেছেন তাঁরা। তাঁদের তরফে আরও দাবি করা হয় যে, স্থানীয় কিছু বেকারি তাদের পণ্য বিক্রি করার জন্য 'অম্বালাপ্পুজা পলপয়াসম' নামটি ব্যবহার করে। তিনি আরও বলেন যে, আগে নাকি এই ভোগের নাম ছিল 'গোপালা কাশ্যাম'।

কেরল পিসিসি প্রাক্তন সভাপতি এম এম হাসান সোমবার জানিয়েছেন, পদ্মকুমার চাইছেন প্রয়াত বাম নেতা এ কে গোপালনকে শ্রদ্ধা জানাতে তাঁকে স্মরণ করতেই মন্দিরের প্রসাদের নাম তাঁর নামে নামকরণ করেছেন। স্থানীয় কয়েকজন শীর্ষস্থানীয় ব্যক্তি এবং লেখক-ঐতিহাসিক অম্বালাপ্পুজা গোপাকুমার-ও এই সিদ্ধান্তের বিরোধীতা করেছেন বলে জানা গিয়েছে।

পদ্মকুমার আরও জানিয়েছেন, 'অম্বালাপ্পুজা পলপয়াসম' নামটিতেই পেটেন্ট থাকবে এবং যেহেতু আগে 'গোপালা কাশ্যাম' নামটি পরিচিত ছিল সেই নামটিও গ্রহণ করা হবে। 

Blogger দ্বারা পরিচালিত.