কেউ অধ্যক্ষ, কেউ বিউটি ক্যুইন, সমাজকে বুড়ো আঙুল দেখিয়ে আজ প্রতিষ্ঠিত এই রূপান্তরকামী নারীরা


Odd বাংলা ডেস্ক: যুগ যুগ ধরে রূপান্তরকামী মানুষদের সমাজে খুব ছোট নজরেই দেখা হত। তাঁদের দিকে কুমন্তব্য ছুঁড়ে দেওয়া, তাঁদের সঙ্গে অভব্য আচরণ এইসবই ছিল সমাজের তথাকথিত উচ্চশ্রেণীর অঘোষিত অধিকারের মতো। তবে ২০১৪ সালে কিন্তু সুপ্রিম কোর্টের তরফে দেওয়া হয় এক ঐতিহাসিক রায়, যেখানে রূপান্তরকামীদের 'তৃতীয় লিঙ্গ' হিসাবে স্বীকৃতি দেয়। তাঁদের দীর্ঘদিনের লড়াই দীর্ঘদিনের প্রাপ্য মর্যাদা তাঁরা পেয়েছিল সেইদিন। কিন্তু সমাজের কুমন্তব্যের হাত থেকে নিস্তার পেয়েছিল কি? সেই প্রশ্নের উত্তর কিন্তু আজও অধরা। কিন্তু সমাজের কথা কানে নিলে আজ এই রূপান্তরকামী মানুষরা কিন্তু আকাশ ছুঁতে পারতেন না। আজকের প্রতিবেদনে আমরা কথা বলব এমনই কয়েকজন রূপান্তরিত ব্যক্তিত্বের যারা কার্যত এই সমাজের বুকে রেখে গিয়েছেন পরিবর্তনের ছাপ। 
Image Source- Facebook
১) ডঃ মানবী বন্দোপাধ্যায়- ঈশ্বর তাঁকে এক পুরুষের শরীর দিয়ে এই পৃথিবীতে পাঠিয়েছিলেন। কিন্তু নিজের সঙ্গে যুদ্ধ করে মনকেই জিতিয়ে দিয়েছিলেন তিনি। ২০০৩ সালে একটি লিঙ্গ পুনর্নিমাণ সার্জারি করিয়েছিলেন তিনি, তাঁর মনের সঙ্গে শরীরেও বসত করতে লাগল এক 'মানবী'। এরপর সমাজের বুকে নিজের অস্তিত্বই শুধু টিকিয়ে রাখা নয়, মানুষের মধ্যে রীতিমতো চর্চিত হতে শুরু করেন মানবী। এরপর ২০০৫ সালে বাংলা সাহিত্যে পিএইডি অর্জনকারী দেশের প্রথম রূপান্তরকামী হলেন এই মানবী। এরপর ২০১৫ সালে তিনি প্রথম রূপান্তরকামী অধ্যক্ষ হিসাবে নিযুক্ত হন কৃষ্ণনগর ওম্যানস কলেজে। বর্তমানে তিনি ঢোসা মহাবিদ্যালয়ের অধ্যক্ষের দায়ভার সামলাচ্ছেন। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া একটি সাক্ষাতকারে মানবী জানিয়েছিলেন যে, তাঁর এই মেয়ে-জীবনকে তাঁর বাবা কখনওই মেনে নিতে পারেননি। তাঁকে বরাবরই তিরস্কার সহ্য করতে হয়েছে, কিন্তু জীবনের লড়াইয়ে পিছিয়ে যাননি মানবী। দীর্ঘ দিনের সংগ্রাম আজ তিনি অনেকটাই কাটিয়ে উঠেছেন।  

Image Source- Wikipedia
২) পদ্মীনি প্রকাশ- আর পাঁচজন রূপান্তরকামীর মতো পদ্মীনিও তাঁর পরিবারের কাছে চরম অবহেলার শিকার হয়েছিলেন। নিজের মনের সঙ্গে লড়াই করে উঠতে না পেরে ১৩ বছর বয়সে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন তিনি। ছোট থেকে সমস্যা যার নিত্যসঙ্গী সেই পদ্মীনিও ঘুরে দাঁড়ালেন একদিন। ২০১৪ সালে তিনি কোয়েম্বাটোরের একটি স্থানীয় টেলিভিশন চ্যানেলের প্রথম রূপান্তরকামী প্রাইম টাইম অ্যাঙ্কর হয়েছিলেন। 

Image Source- Google
৩) লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠি- ২০০৮ সালে লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠি হলেন রাষ্ট্রসঙ্ঘের এশিয়া প্যাসিফিকের প্রথম রূপান্তকারী ভারতীয় প্রতিনিধি। কিন্তু তাঁর এই রূপান্তরকামিতার জন্য ছেলেবেলা থেকেই তাঁকে অসম্ভব লড়াই করতে হয়েছে। বর্তমানে তিনি একজন সমাজকর্মীও বটে। রূপান্তরিত সম্প্রদায়ের উন্নয়নকল্পে তিনি ২০০৭ সালে 'অস্তিত্ব' নামে একটি ট্রাস্ট গঠন করেন। তাঁর কথায়, 'একজন রূপান্তরিত মহিলা হিসাবে তাঁরা যেন পুরুষের হাতের খেলনা। আমাদের শ্লীলতাহানি করা যায়, আমাদের অপমান করা যায়। এমনকী আদালতও বলেছে যে আমাদের নাকি শ্লীলতাহানি করা যায় না-এই পরিপ্রেক্ষিতে সেই পুরনো গল্প। লোকেরা আমাদের ছক্কা, হিজড়া বিভিন্ন নামেই ডাকতে পারে। আমাদের সম্প্রদায়ে হাজার হাজার নির্ভয়া রয়েছে। আপনাদের কোনও ধারণা নেই আমাদের মধ্যে কতজনকে ধর্ষণ করে খুন করে দেওয়া হয়।'

Image Source- Google
৪) কে প্রীতিকা ইয়াশিনি- তামিলনাড়ুর প্রথম রূপান্তরকীমা পুলিশ অফিসার হলেন কে প্রীতিকা ইয়াশিনি। পুলিশবাহিনীতে যোগ দেওয়া নিয়েও রীতিমতো যুদ্ধ করেছিলেন প্রীতিকা। আবেদনপত্রে 'রূপান্তরকামী' হিসাবে যোগ দেওয়ার জন্য রীতিমতো আইনি লড়াই লড়েছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত অবশ্য তিনিই জয়ী হন। বর্তমানে তিনি চেন্নাইয়ে সাব-ইন্সপেকটার হিসাবে কর্মরত। 


Image Source- Hindustan Times
৫) ৬ প্যাক ব্যান্ড- ভারতের প্রথম রূপান্তরকামী মিউজিক ব্যান্ড হল ৬ প্যাক ব্যান্ড। ৬ সদস্যের রূপান্তরকামী মহিলার ২০১৬ সালে এই ব্যান্ডটি কানস গ্র্যান্ড প্রিক্স গ্লাস লায়ন পুরস্কারে সম্মানিত হয়েছেন। 

Image Source- Google
৬) জয়িতা মণ্ডল- জয়িতা হলেন ভারতের প্রথম রূপান্তরকামী বিচারক যিনি ২০১৭ সালের অক্টোবরে উত্তরবঙ্গের লোক আদালতে নিযুক্ত হয়েছিলেন। 

Image Source- Google
৭) নিতাশা বিশ্বাস- নিতাশা হলেন ভারতের প্রথম রূপান্তরকামী বিউটি কুইন। ২০১৭ সালে তিনি এই খেতাব অর্জন করেছিলেন। 

Image Source-Gooogle
৮) সত্যাশ্রী শর্মিলা- ভারতের প্রথম রূপান্তরকামী আইনজীবি হলেন সত্যাশ্রী শর্মিলা। ২০১৮ সালের জুন মাসে তিনি আইনজীবি হিসাবে কাজ শুরু করেন। 

Image Source-Google
৯) জিয়া দাস- ভারতের প্রথম রূপান্তরকামী অপারেশন থিয়েটার টেকনিশিয়ান হলেন জিয়া। ২০১৮ সালের জুন মাস থেকে তিনি এই কাজে নিযুক্ত। 

Image Source- The Hindu
১০) এস্থার ভারতী - ভারতের প্রথম রূপান্তরকামী মহিলা যাজক এস্থার ভারতী। তিনি বর্তমানে বিয়েও দেন। 
Blogger দ্বারা পরিচালিত.