'বাঘ নয়, গরুকে জাতীয় পশু বানালে তবেই দেশ থেকে দূর হবে সন্ত্রাসবাদ', দাবি স্বামীজির


Odd বাংলা ডেস্ক: ভারতের জাতীয় পশু বাঘ হওয়ার কারণে ভারতে সন্ত্রাসবাদ দিনে দিনে বেড়েই চলেছে-এমনটাই দাবি করলেন উদুপির পেজাওয়ার মঠের বিশ্বেসা তীর্থ স্বামীজি। তাঁর দাবি, বাঘের পরিবর্তে গরুকে জাতীয় পশু নির্বাচিত করলে এই সমস্যার সমাধান হবে। 

তাঁর আরও দাবি, সন্ত্রাসবাদীদের সকল বৈশিষ্ট্য বাঘের সঙ্গে মেলে, তাই বাঘকে দেশের জাতীয় পশু হিসাবে নির্বাচন করা একপ্রকার ভুলই হয়েছে। তার পরিবর্তে যদি ভালবাসা এবং নিরপরাধের প্রতীক গরুকে যদি জাতীয় পশু হিসাবে নির্বাচন করা হত, তাহলে এই দেশে কোনও সন্ত্রাসবাদীই জন্মগ্রহণ করতে পারত না। রামদেবের উদ্যোগে উদুপিতে আয়োজিত ‘সন্ত সমাগম’ অনুষ্ঠানে এসে এমনই মন্তব্য করেন বিশ্বেসা তীর্থ। 

তিনি আরও জানিয়েছেন, গঙ্গা নদীকে পরিষ্কার করার কাজ আটকে রয়েছে বহুদিন ধরে। সে বিষয়ে মানুষের তৎপর হওয়া উচিত। সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, আজকাল আমিষ খাবার খাওয়া এতটাই বেড়ে গিয়েছে, যা বিশ্ব উষ্ণায়ণের অন্যতম কারণ। পাশাপাশি গরু জবাই করার বিষয়টি নিষিদ্ধ করার জন্য কঠোর আইনের প্রয়োজন রয়েছে বলেও জানান তিনি। এই প্রসঙ্গে বাবর থেকে ঔরঙ্গজেবের সময়ে গরু জবাইয়ের প্রচলন থাকার প্রসঙ্গ তোলেন। তিনি আরও বলেন যে সাধরণ মানুষের উচিত গোমাংস ভক্ষণ না করা। পাশাপাশি গোহত্যার মতো অপরাধের শাস্তি হওয়া উচিত যাবজ্জীবন কারাদণ্ড বলেও দাবি করেন তিনি। প্রসঙ্গত, এই সন্ত সমাগমে উপস্থিত ছিলেন বাব রামদেবও।
Blogger দ্বারা পরিচালিত.