কর্মচারীদের সপ্তাহে ৩দিন ছুটি দিল মাইক্রসফট, উত্‍পাদনশীলতা বাড়ল ৪০ শতাংশ


Odd বাংলা ডেস্ক: বিভিন্ন বহুজাতিক সংস্থায় কর্মচারীদের সপ্তাহে দুদিন করে ছুটি দেওয়ার নিয়মের কথা সকলেরই জানা। কিন্তু এবার মাইক্রোসফট জাপান কর্মীদের সপ্তাহে তিন দিন ছুটি দিয়ে চার দিন কাজের নিয়ম চালু করেছে। 

বলা ভাল এটা পরীক্ষামুলকভাবেই করেছিল জাপান। কর্তৃপক্ষের তরফে এক মাসের জন্য সমস্ত কর্মচারীদের সপ্তাহে তিন দিন করে ছুটি দিয়েছিল মাইক্রোসফট জাপান। অর্থাৎ শনিবার ও রবিবার তো ছুটি থাকতই। এর পাশাপাশি অগাস্ট মাসে শুক্রবার দিনটিও কর্মবিরতির ডাক দিয়েছিল মাইক্রোসফট। কোম্পানীর ২,৩০০ জন ফুল টাইম কর্মীদের এই নিয়মের আওতায় এনেছিলেন মাইক্রোসফট কর্তৃপক্ষ। 

শুধু তাই নয়, এর পাশাপাশি বিভিন্ন মিটিং-এর সময়সীমা ৩০ মিনিটে বেঁধে দিয়েছিলেন তাঁরা, এবং মিটিং-এ পাঁচ জনের বেশি কর্মী রাখেননি। যোগাযোগের মাধ্যম হিসাবে মুখোমুখি দেখা হওয়ার চেয়েও অনলাইন যোগাযোগ ব্যবস্থার ওপরেও বিশেষ গুরুত্ব দিয়েছিলেন তাঁরা। আর এতেই কার্যত হতবাক তাঁরা। এইভাবে এক মাস পর দেখা গিয়েছে উত্‍পাদনশীলতা বেড়ে গিয়েছে ৪০ শতাংশ। সেইসঙ্গে কমেছে বিদ্যুতের খরচ এবং কাগজের ব্যবহারও অর্ধেক হয়ে গিয়েছে। 

মাইক্রোসফ্ট জাপানের তরফে আরও বলা হয়েছে, এই পরীক্ষায় দেখা গেছে যে কর্মীরা বিভিন্ন ধরনের কাজ করতে চান এবং এই মডেলটি আরও বিরাটভাবে গৃহিত হলে কর্মচারীদের দক্ষতাও বৃদ্ধি পেতে পারে। তবে এমন নিয়ম যদি এদেশেও চালু হয়, মন্দ হয় না বলুন?
Blogger দ্বারা পরিচালিত.