সংসদে পেশ নতুন নাগরিকত্ব আইন, সহজেই নাগরিকত্ব পাবেন হিন্দু, বৌদ্ধ, শিখ ও জৈনরা


Odd বাংলা ডেস্ক: সোমবার থেকেই সংসদে শুরু হচ্ছে শীতকালীন অধিনবেশন। আর এই অধিবেশনেই পেশ করা হবে নয়া নাগরিকত্ব  আইন। ১৩ই ডিসেম্বর পর্যন্ত চলবে এই অধিবেশন। কিন্তু জানেন কি কারা পাবে সহজেই ভারতের নাগরিকত্ব।

১) ভারতে বর্তমানে যে নাগরিকত্ব আইন চালু রয়েছে সেটা ১৯৫৫ সালের।  সেখানে বিদেশীদের ভারতীয় নাগরিকত্ব পেতে খুব সমস্যা হয়। কিন্তু নতুন সংশোধনীতে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন ও পারসিরা সহজেই নাগরিকত্ব পেয়ে যাবে।

২) সহজ কথায় ভারতের প্রতিবেশী মুসলিম অধ্যুষিত দেশগুলির সংখ্যালঘু নগারিকদের সহজে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য এই বিলের অবতারণা।

৩) এখন চলা ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য ১২ মাস টানা ভারতে থাকার নিয়মের সঙ্গে বিগত ১৪ বছরের মধ্যে ১১ বছর ভারতবাস জরুরি। এবারের সংশোধনীতে দ্বিতীয় অংশে পরিবর্তন ঘটানো হচ্ছে। উপরোক্ত দেশগুলি থেকে আসা ছ’টি ধর্মাবলম্বীদের জন্য ১১ বছর সময়কালটিকে নামিয়ে আনা হচ্ছে ৬ বছরে।
 
৪)  ২০১৫ ও ২০১৬ সালে সরকার কিছু ছাড় দিয়েছে। ২০১৪ সালের ৩১ ডিসেম্বর ও তার আগে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে ভারতে আগত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টানদের ছাড় দেওয়া হয়েছে।

৫) এছাড়াও এতদিন ভারতের অনুপ্রবেশকারীদের সবাইকেই জেলে পাঠানো হত। কিন্তু এখন থেকে এই সমস্ত জাতির মানুষকে জেলে পাঠানো হবে না। বরং তাদের সুযোগ দেওয়া হবে যাতে তারা বৈধ নথি পেতে পারে।  

এদিকে এই সব কিছুর পর এই বিল নিয়ে বিরোধীদের প্রধান আপত্তির বিষয় হল এখানে মুসলিম ধর্মাবলম্বীদের টার্গেট করা হয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.