দেশীয় অর্থনীতিকে চাঙ্গা করতে ইরানে আবিষ্কৃত দেশের দ্বিতীয় বৃহত্তম তেলের খনি


Odd বাংলা ডেস্ক: ইরানে সম্প্রতি আবিষ্কৃত করা হয়েছে এক সুবিশাল তেলের খনি। মনে করা হচ্ছে সুবিশাল এই তেলের খনিতে প্রায় ৫৩ বিলিয়ান ব্যারল অপরিশোধিত তেল মজুত থাকতে পারে। রবিবার রাষ্ট্রপতি হাসান রোউহানি ঘোষণা করেছেন, এই অনুসন্ধান দেশের ক্ষতিগ্রস্থ অর্থনৈতিক অবস্থাকে পুনরায় চাঙ্গা কের দিতে পারে। 

জানা গিয়েছে, নতুন এই তৈল খনিটি খুজেস্তান প্রদেশের ২,৪০০ বর্গকিোলমিটার জুড়ে প্রায় ৮০ মিটার (২৬২ ফুট) গভীরে অবস্থিত। মন করা হচ্ছে ৫৩ বিলিয়ন ব্যারেল তেল-সমৃদ্ধ এই খনিটিই দেশের দ্বিতীয় বৃহত্তম তৈলখনি হতে চলেছে, প্রথম বৃহত্তম তৈলখনি হল আভাজ, যেখানে ৬৫ বিলিয়ন ব্যারেল তেল মজুত রয়েছে। 

রাষ্ট্রপতি হাসান রোউহানি রবিবার ঘোষণা করেন যে, ৫৩ বিলিয়ন ব্যারেল তেলসমৃদ্ধ একটি নয়া তৈলখনি আবিস্কার করা হয়েছে। এটি হল ইরানের মানুষদের জন্য সরকারের তরফে একটি উপহার। প্রসঙ্গত অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (OPEC)-এর প্রতিষ্ঠাতা এংবং সদস্য দেশ হিসাবে ইরানে বর্তমানে ১৫৫.৬ বিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল মজুত আছে বলে অনুমান করা হচ্ছে। নয়া আবিষ্কৃত তৈলখনিটি এই মোট পরিমাণের ৩৪% যোগ করবে। প্রসঙ্গত ইরানের অর্থনীতি অনেকটাই তেলের ওপর নির্ভরশীল। তাই নতুন তেলের খনি আবিস্কৃত হওয়ায় তা যে অর্থনৈতিক ব্যবস্থাকে আরও এক ধাপ এগিয়ে দেবে সেকথা বলাই যায়। 
Blogger দ্বারা পরিচালিত.