ডিসেম্বর মাসেই চালু হতে চলেছে ইলেকট্রিক ট্রেন


Odd বাংলা ডেস্ক: ডিসেম্বর মাস থেকেই চালু হতে চলেছে মালদা-নিউ জলপাইগুড়ি ইলেকট্রিক ট্রেন। তার আগে বুধবার থেকে গুঞ্জরিয়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত পরীক্ষামুলক ইলেকট্রিক ট্রেনের ইঞ্জিন চালানো শুরু করা হয়। সিআরএস-এর সবুজ সংকেত পেলেই ডিসেম্বর মাস থেকেই ইলেকট্রিক ট্রেন তার যাত্রা শুরু করার পথে আর কোনও বাধা থাকবে না। 

রেলের কর্তৃপক্ষের লক্ষ্য আগামী ২০২০ সালের মধ্যেই কলকাতা থেকে গুয়াহাটি পর্যন্ত ইলেকট্রিক ট্রেন চালানো হবে। উত্তর পূর্ব সীমান্ত রেল সূত্রে খবর, সবে গুঞ্জরিয়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত বৈদ্যুতিক ট্রেনের ইঞ্জিনের পরীক্ষামূলক যাত্রা শুরু হল। এইভাবে পরীক্ষা চলবে বেশ কয়েকটি দফায়। রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এতে দূরপাল্লার ট্রেনের সময় অনেকাই বাঁচবে। 

মূলত, ট্রেনের যাত্রাপথের সময় বাঁচাতে এবং দূষণ কমাতে সারা দেশ জুড়ে ইলেকট্রিক ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলের তরফে। তার মধ্যে অন্যতম হল এই মালদা থেকে গুয়াহাটি পর্যন্ত উত্তর পূর্ব সীমান্ত রেলের প্রধান রেলপথ। ২০১৭ সালে প্রায় আড়াই হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছিল। প্রথমে মালদা থেকে কাটিহার পর্যন্ত বৈদ্যুতিক লাইন তৈরি করা হয়। পরে মালদহ থেকে গুঞ্জরিয়া, আর এবার তৈরি হল গুঞ্জরিয়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত। নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি পর্যন্ত বাকি অংশের কাজ দ্রুত সম্ভব শেষ করা হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।  
Blogger দ্বারা পরিচালিত.