জারি রয়েছে পাখীদের মৃত্যুমিছিল, এক সপ্তাহে রাজস্থানের লবণ হ্রদে মৃত্যু হয়েছে প্রায় ১০,০০০ পাখীর!


Odd বাংলা ডেস্ক: সোমবার থেকে জয়পুরের নিকটবর্তী দেশের বৃহত্তম অভ্যন্তরীণ লবণাক্ত জলাশয় রাজস্থানের সামভর হ্রদের কাছে প্রায় ১০,০০০ পাখির মৃতদেহ পাওয়া গিয়েছে। মৃত পাখীদের নমুনাগুলি পরীক্ষা করে বনবিভাগের কর্মীরা এই ধারণায় উপনীত হয়েছেন যে, কোনও বিষাক্ত পদার্থ খাওয়ার ফলে ই মৃত্যু হয়েছে পাখীদের। যাকে বলা হয় অ্যাভিয়ান বোটুলিজম। 
৭০ সদস্যের একটি দুর্যোগ মোকাবিলা পর্ষদ গঠন করা হয়েছে যারা সাম্বার হ্রদে একটি মূল শীতকালীন অঞ্চল যেখানে কয়েক হাজার পরিযায়ী পাখীর মৃত্যু হয়েছে, সেগুলি থেকে বাকি পাখীদের যাতে মৃত্যু না হয় সেদিকেই নজর রয়েছে তাদের। পাশাপাশি পশুপালন বিভাগের দলও বিষয়টি পর্যালোচনা করছে। প্রাথমিকভাবে সন্দেহ করা হয়েছিল যে পাখীগুলি এভিয়ান ফ্লু-র কারণে মারা গিয়েছিল তবে ভোপালের একটি পরীক্ষাগার থেকে প্রাপ্ত প্রতিবেদন কিন্তু তা অস্বীকার করেছে। 

সোমবার, ৭১৬টি মৃতদেহ বের করা হয়েছিল। পরের দিন ১,৬২২ টি মৃতদেহ এবং বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবারে যথাক্রমে ১,৯২২, ৫৪০, ৩,২৬৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। তবে রিপোর্ট থেকে একটা বিষয় নিশ্চিত হয়ে গিয়েছে যে, এটি বার্ড ফ্লু নয় যার জন্য পাখীরা প্রাণ হারিয়েছে, তবে বনমন্ত্রী সুখরাম বিশ্বনোই এর রিপোর্টের অপেক্ষায় রয়েছেন। ভারতে প্রথম এইধরণের ঘটনাট ঘটেছে। প্রসঙ্গত, প্রতি বছর শীতকালে পরিযায়ী পাখীরা সামভর হ্রদে আসে। 
Blogger দ্বারা পরিচালিত.