খোলা স্থানে মলত্যাগ, ২০-টিরও বেশি পরিবারে বাতিল করা হল রেশন


Odd বাংলা ডেস্ক: প্রকাশ্যে শৌচকর্ম করার জন্য ওড়িশার গঞ্জাম জেলার ২০টিরও বেশি পরিবারে রেসন সরবরাহ করা বন্ধ করে দেওয়া হল। গ্রাম পঞ্চায়েতের তরফেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কারণ গ্রাম পঞ্চায়েত-এর একটি সংস্থার তরফে ওইসব ব্যক্তিদের প্রকাশ্যে মলত্যাগ করতে দেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 

গত ২৭-২৮ তারিখে জাতীয় খাদ্য সুরক্ষা আইন এবং রাজ্য খাদ্য সুরক্ষা আইন-এর অধীনে মাসিক রেশন দ্রব্যগুলি সাঙ্খেমুন্ডি ব্লকের গৌতমী পঞ্চায়েতের মানুষদের বিতরণ করা হয়েছিল। কিন্তু যাঁরা প্রকাশ্যে শৌচকর্ম করেছে তাদের পরিবারকে রেশন দেওয়া হবে না। তবে এই বিষয়ে গৌতমী পঞ্চায়েতের সরপঞ্চ দাবি করেছেন, পঞ্চায়েতের এই সিদ্ধান্ত মানুষকে ভাল অভ্যাস এবং সুস্থ জীবনযাপনের পথে উদ্বুদ্ধ করবে। সেইসঙ্গে গ্রামবাসীরা যাতে বাড়িতে শৌচালয় নির্মাণ করেন সেই জন্যই আরও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তিনি আরও বলেন, পঞ্চায়েতের কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবং এতে বিভিন্ন মহিলা চালিত স্বনির্ভর গোষ্ঠীগুলিরও সম্মতি রয়েছে। গৌতমি পঞ্চায়েতে ৪,৫৬৩ জনসংখ্যার বাস। সেখানে প্রায় ২,০০০ পরিবার রয়েছে। এর মধ্যে প্রায় ২০০টি পরিবারের ঘরে শৌচাগার নেই এবং তারা খোলা স্থানেই শৌচকর্ম করে।

যদিও, এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন, গঞ্জাম জেলা কালেক্টর বিজয় অমৃত কুনাগের কথায়, কোনও ব্যক্তির যে সুযোগ-সুবিধা প্রাপ্য তা তাদের থেকে কেড়ে নেওয়া উচিত নয়।
Blogger দ্বারা পরিচালিত.