জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্স, আহত ৪৩২, মৃতের সংখ্যা বেড়ে হল ২১


Odd বাংলা ডেস্ক: দুটি ভয়াবহ ভূমিকম্পের জেরে কার্যত মৃত্যু মিছিল জারি হয়েছে ফিলিপিন্সে। দক্ষিণ ফিলিপিন্সে গত সপ্তাহে যে ভয়ঙ্কর ভূকম্পন অনুভূত হয়েছিল, তাতে করে মৃতের সংখ্যা ২১ জন। ভূমিকম্প বিধ্বস্থদের মধ্যে খাবার এবং জলের জন্য শুরু হয়ে গিয়েছে হাহাকার। 

রিখটার স্কেলে ৬.৬ এবং ৬.৫ মাত্রায় কম্পন অনুভূত হয়েছে। কম্পনের উৎস ছিল মিন্দানাও দ্বীপ। তীব্র ভূমিকম্পের জেরে বড় বড় বিল্ডিং ধসে গিয়েছে, যার ফলে কয়েক হাজার মানুষ আজ কার্যত ঘর ছাডা় হয়ে গিয়েছেন। গ্রামবাসীরা আশ্রয় নিয়েছেন হাইওয়ের পাশে অস্থায়ী তাবুতে। হাইওয়ের ওপর দিয়ে যাওয়া গাড়িগুলির কাছে তারা কাতর কণ্ঠে সাহায্য প্রার্থনা করছেন। তাঁদের হাতে প্ল্যাকার্ড ধরা, যেখানে লেখা রয়েছে 'জল ও খাবার দাও'। টেলিভশনের একাধিক ভিডিও ফুটেজে এই দৃশ্য ধরা পড়েছে। 

নিরন্তর প্রচেষ্টার মাধ্যমে উদ্ধারকার্যে নেমেছেন উদ্ধারকারী দল। ধ্বংসস্তূপের তলায় চাপা পড়া দেহগুলির মধ্যে এখনও কি প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা রয়েছে, এখন তারই হদিশ চালাচ্ছে উদ্ধারকারীরা। ভূমিকম্পের জেরে প্রায় ৪৩২ জন মানুষ আহত হয়েছেন। তবে এর পাশাপাশি এখনও বহু মানুষের নিখোঁজ থাকার খবরও পাওয়া গিয়েছে।  সরকারের তরফে জানানো হয়েছে আহতদের চিকিৎসা প্রদান করা হচ্ছে। অস্থায়ী ত্রাণ শিবিরও গড়ে তোলা হয়েছে যেখানে গৃহহীনরা আশ্রয় নিয়েছেন। 


Blogger দ্বারা পরিচালিত.