সিমেন্ট ছাড়াই বাড়ি তৈরি করেছেন এই দম্পতি, গরমের দিনে প্রয়োজন নেই এসির


Odd বাংলা ডেস্ক: ধ্রবং হিংমায়ার এবং প্রিয়াঙ্কা গুঞ্জিকার সম্পর্কে স্বামী-স্ত্রী। পুনের এই দম্পতি এক বিশেষ ধরণের স্থপতি যাঁরা প্রাকৃতির উপকরণ ব্যবহার করেই বাড়ি তৈরি করেন। তাঁদের বাড়ি তৈরির উপকরণে থাকে না কোনওরকম সিমেন্ট। বাড়ির তৈরির জন্য মূল উপকরণ হিসাবে তাঁরা ব্যবহার করেছিলেন ইট আর কাদা। 

প্রাচীনকালের এই ধ্যানধারণাকে আরও একবার সজীব করে তুলেছেন এই দম্পতি। মুম্বই ও পুনের মধ্যবর্তী শহর কামশেতের কাছে থরান গ্রামে একটি প্রজেক্টে তাঁরা তাঁদের এই অভিনব ধ্যানধারণা ফুটিয়ে তুলেছেন। সিমেন্ট-এর বদলে মাড মর্টার ব্যবহার করেছেন তাঁরা। বাড়িটির একতলা তৈরিতে তাঁরা ব্যবহার করেছেন মাড মর্টার এবং কালো পাথর। এরপর সাত ফুট উচ্চতার পর থেকে ব্যবহার করা হয়েছে, ইট। বাড়ির দুটি তল ছাড়াও ছাদের অংশটি তৈরিতে ব্যবহার করা হয়েছিল স্থানীয় আইন গাছের কাঠ। তাঁদের কথায় বাস্তুতন্ত্রের ক্ষতি করে এমন গাছ ব্যবহার না করে যদি  আইন, হাইডু, জাম্বুল এবং শিব গাছের কাঠ ব্যবহার করা হয় তাহলে তা পরিবেশের কোনও ক্ষতি করবে না। 

তবে পোক্ত বাড়ি তৈরির জন্য সিমেন্টের প্লাস্টার একান্ত প্রয়োজন। কিন্তু তার পরিবর্তে এই দম্পতি ব্যবহার করেছেন চুনের প্লাস্টার। সিমেন্টের বিকল্প হিসাবে চুন কিন্তু খুবই কার্যকর একটি উপকরণ। কারণ এর একটা তাপ নিরোধক ক্ষমতা রয়েছে। গ্রীষ্মকালে এটি তাপ নিয়ন্ত্রণ করে এবং শীতকালে তাপ মুক্ত করে দেয়। সিমেন্ট ব্যবহার করলেই আপনার বাড়ি শ্বাস-প্রশ্বাসে বাধা পায়, সে আপনি যত দামি সিমেন্ট ব্যবহার করুন না কেন। এই অভিনব উপায়ে বাড়িটির মূল কাঠামোটি শেষ করতে চার মাস সময় লাগে, এবং আভ্যন্তরীণ শেষ করতে আরও চার থেকে পাঁচ মাস সময় লেগেছে। তাঁদের এই অভিনব ধ্যান ধারণা কার্যত তাক লাগিয়ে দিয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.