বিজ্ঞানী তো কি! ছোট পোশাকে নাসার মঞ্চে উঠে ভাঙলেন স্টিরিওটাইপ


Odd বাংলা ডেস্ক: পেশা অনুসারে মানুষের চেহারা সাজপোশাকের ধরন ইত্যাদি নানা বিষয় বিচার করার একটা প্রবণতা দেখা যায়। এই যেমন ধরুন যিনি শিক্ষক, তিনি অত্যন্ত গুরগম্ভীর হবেন, বা যিনি অভিনেত্রী তাঁকে সুন্দরী হতেই হবে। আর বিজ্ঞানী মানেই তিনি হবেন ধীর স্থির, চোখে থাকবে মোটা ফ্রেমের চশমা, খামখেয়ালি, আত্মভোলা স্বভাবের! কিন্তু বিজ্ঞানী হয়েও যে, কেউ সুন্দরী গ্ল্যামারাস হন, তাহলে কি আপনি খুব অবাক হবেন?

কথা হচ্ছে বিশিষ্ট ফিউচারিস্ট তথা ম্যানহাটানের কনসালট্যান্সি ফার্ম সায়েন্স হাউসের সহকারী ডিরেক্টর রিটা জে কিং-এর। সম্প্রতি নিজের টুইটার হ্যান্ডেলে নিজের একটি পুরনো ছবি শেয়ার করেছেন রিটা, যেখানে দেখা যাচ্ছে সিক্যুইন্সের কাজ করা একটি সোনালি রঙের ড্রেস পরে রয়েছেন রিটা। রিটা জানিয়েছেন অদ্ভুত সুন্দর এই ড্রেসটি তিনি ২০১১ সালে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময়ে পরেছিলেন তিনি। 



কিন্তু কেন এই অন্যকরম সাজে সেজেছিলেন নাসার থিঙ্ক ট্যাঙ্ক ন্যাশনাল ইনস্টিটিউট ফর এরোস্পেসের প্রাক্তন ফিউচারিস্ট রিটা। একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে রিটা জানিয়েছেন, একদল ছোট ছোট মেয়ে তাঁকে চিঠি লিখে অনুরোধ করেছিল যে তিনি যেন ঝলমলে পোশাক পরে আসেন যাতে তারা বুঝতে পারে বিজ্ঞানীরাও ঝলমলে হয়ে উঠতে পারেন। 

সম্প্রতি নিজের সেই পোশাকটি খুঁজে পেয়ে সোশ্যাল মিডিয়ায় সেই জামাটি এবং নিজের ছবি পোস্ট করে আবেগঘন বার্তা দেন রিটা। তাঁর এই পদক্ষেপ চিরাচরিত নারী-পুরুষের স্টিরিওটাইপ ভাবনা চিন্তাকে যে একবারে নস্যাৎ করে দিয়েছে সেকথা বলাই যায়। 
Blogger দ্বারা পরিচালিত.