কুকুরের মল থেকে তৈরি হচ্ছে জৈব ইট, উদ্যোগ নিয়েছে স্কুলের পড়ুয়ারা


Odd বাংলা ডেস্ক: ফিলিপিন্স-এর একটি মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা খুঁজে পেয়েছে এক অভিনব উপায়। পথ-সারমেয়দেক মল থেকে তৈরি করছে জৈব সার। যার ফলে পথের কুকুরদের মলত্যাগের জেরে নোংরা হচ্ছেনা রাস্তা-ঘাট, সেইসঙ্গে নির্মাণকার্যের খরচও অনেকটাই কম হয়েছে বলে মনে করা হচ্ছে। 

রাজধানী মানিলার পায়াতাস জেলার একটি স্কুলের অষ্টম গ্রেডের পড়ুয়ারা তাদের গবেষণার একটি প্রকল্প হিসাবে রাস্তায় পড়ে থাকা সারমেয়র মল সংগ্রহ করে তা সিমেন্টের সঙ্গে মিশিয়ে আয়তাক্ষেত্রকার বায়ো ইট তৈরি করেছিল। তাদের বিজ্ঞানের শিক্ষক মার্ক অ্যাসবুকে জানিয়েছেন যে, এই অভিনব উদ্যোগের জেরে রাস্তাঘাট পরিষ্কার করাও হবে। পাশাপাশি তিনি আশা প্রকাশ করেন যে, স্থানীয় সরকার বা কর্পোরেশনগুলি যাতে শিক্ষার্থীদের স্পনসরশিপের ব্যবস্থা করেন, যাতে উৎপাদন আরও তরান্বিত হয়। 

ফিলিপিন্সে কুকুরের মালিকানা নিয়ন্ত্রিত, এবং পোষ্য প্রাণীর যত্ন নেওয়ার নিয়মে সেই অর্থে কোনও কড়াকড়ি নেই। আর সেই কারণেই সেখানে পথ-শিশুদের সংখ্যা দিনে দিনে বাড়ছে। শিক্ষার্থীদের কথায়, তাদের তৈরি জৈব ইট ফুটপাত বা বাড়ির উঠোনের মতো তৈরি করার জন্য আদর্শ। প্রতিটি ইটে ১০ গ্রাম কুকুরের মল এবং ১০ গ্রাম করে সিমেন্ট মেশানো হয়েছে। তবে এই ইট খানিকটা গন্ধযুক্ত, তবে তা সময়ের সঙ্গে চলে যাবে বলেই জানিয়েছেন তারা। 
Blogger দ্বারা পরিচালিত.