জাতীয় সড়ক তৈরির জন্য ভাঙা হচ্ছে গব্বরের ডেরা, ধ্বংসের পথে ভারতের একমাত্র শকুনের অভয়ারণ্য


Odd বাংলা ডেস্ক: রমেশ সিপ্পির যুগান্তকারী ছবি শোলে দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। এটি এমনই এক সিনেমা যার প্রতিটা সংলাপ, প্রতিটা দৃশ্য বহু মানুষের মুখস্থ। বিশেষ করে ছবিতে গব্বরের এন্ট্রির দৃশ্যটি, যেখানে পাথরের বোল্ডারের ওপর দিয়ে গব্বর হেঁটে চলেছে, আর ব্যাকগ্রাউন্ডে বাজছে সেই চেনা পরিচিত ব্যাকগ্রাউন্ড স্কোর, আর গব্বর প্রশ্ন করছে 'কিতনে আদমী থে'! 

শোলের বিখ্যাত ওই রামগড় গ্রামটি তৈরি করা হয়েছিল বেঙ্গালুরু থেকে প্রায় ৫০কিলোমিটার দূরত্বে রামনগড়ে। তবে দুঃখের বিষয় হল, যেখানে শোলে ছবির গব্বরের ডেরার শ্যুটিং করা হয়েছিল, সেই পাহাড়ের এক বিরাট অংশ কেটে ফেলা হয়েছে, কারণ সেখানে তৈরি করা হচ্ছে ছয় লেনের বেঙ্গালুরু-মহীসূর জাতীয় সড়ক। 

Image Source -Google 

সিনেমায় যেখানে অ্যাকশন সিকোয়েন্সে নকল ডিনামাইট ফাটানো হয়েছিল, আজ সেই অঞ্চলে পাওয়া যাচ্ছে আসল ডিনামাইটের শব্দ। পরিবেশবিদদের মতে, এই বিস্ফোরণের জেরে দেশের একমাত্র শকুনের অভয়ারণ্য বিপন্ন হতে বসেছে। রামনগড়েই একমাত্র শকুনের বিরাট বাসস্থান দেখতে পাওয়া যায়। কিন্তু এই ধ্বংসের ফলে তাদের সংখ্যাও দিনে দিনে কমে আসছে। 

তবে কর্ণাটক সরকারের তরফে জানানো হয়েছিল যে এলাকা  জুড়ে শোলে ছবির শ্যুটিং হয়েছে, সেখানে শোলে থিম পার্ক তৈরি করা হবে। কিন্তু পরিবেশবিদরা তাতে আপত্তি জানিয়ে বলেছিল, এতে করে শকুনদের আবাসস্থলকে ব্যহত করবে। কিন্তু বর্তমানে যা পরিস্থিতি তাতে যথেষ্ট ক্ষুব্ধ সেখানকার সাধারণ মানুষও। কারণ পরিবেশের যা ক্ষতি হওয়ার তা তো হচ্ছেই সেইসঙ্গে শোলের সমস্ত স্মৃতিও তাদের মন থেকে মুছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। 
Blogger দ্বারা পরিচালিত.