টাকার অভাবে পড়তে যেতে পারেননি কেমব্রিজে, সেখান থেকে ফের ডাক পেলেন সুপার ৩০-এর আনন্দ কুমার


Odd বাংলা ডেস্ক: সুপার থার্টি-র প্রতিষ্ঠাতা বিখ্যাত গণিতজ্ঞ আনন্দ কুমার এবার বক্তব্য রাখতে চলেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। এই হল সেই কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, যেখানে একবার পড়ার সুযোগ পেয়েও তিনি পড়তে যেতে পারেননি কেবলমাত্র টাকা-পয়সার অভাবে। আজ সেখানেই বক্তব্য রাখার যে আমন্ত্রণ তিনি পেয়েছেন, তা তাঁর কাছে একটা স্বপ্ন সত্যি হওয়ার মতো, অন্তত এমনটাই দাবি আনন্দ কুমারের।

সংবাদমাধ্যমকে সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, একসময়ে যেখানে তিনি পড়াশোনা করতে চেয়েছেন, কেবলমাত্র আর্থিক অবস্থার কারণে সেখানে পড়তে যেতে পারেননি, সেই কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখার জন্য তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে, যা তাঁর কাছে স্বপ্ন পূরণের মতো। আগামী ২৪ নভেম্বর তিনি বক্তব্য রাখতে চলেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। 

আনন্দ কুমার আরও জানিয়েছেন, প্রয়াত বাবার কথা আজ তাঁর খুবই মনে পড়ছে, একদিন কেমব্রিজ থেকে যখন তাঁর ভর্তির চিঠি আসে, সেদিন তিনি অত্যন্ত খুশি হয়েছিলেন, কিন্তু যখন তিনি দেখলেন যে, তার জন্য টাকা জোগাড় করা সম্ভব হচ্ছে না তখন তিনি খুবই বিষণ্ন হয়ে পড়েছিলেন। তাঁর কাছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তরফে যে ডাক এসেছে, এ যেন তাঁর বাবারই আশীর্বাদ। 

সুপার থার্টি প্রোগ্রামের জন্য বিখ্যাত হয়েছিলেন আনন্দ কুমার। সুপার থার্টি প্রোগ্রামে তিনি প্রতি বছর সমাজের পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের আইআইটির প্রবেশিকার জন্য তৈরি করেন। গত দুই দশকে তাঁর হাত ধরে শত শত ছাত্র-ছাত্রী আইআইটিতে পড়ার সুযোগ পেয়েছেন এবং জীবনে প্রতিষ্ঠিত হয়েছেন। সম্প্রতি ঋতিক রোশন অভিনীত জনপ্রিয় সিনেমা 'সুপার ৩০'-এ আনন্দ কুমার জীবনকাহিনী ফুটিয়ে তোলা হয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.