ভারতের যে প্রধানমন্ত্রী নিজের মূত্র নিজেই পান করতেন


Odd বাংলা ডেস্ক: ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী মোরারজি দেশাই রোগ ‘প্রতিরোধ ক্ষমতা বাড়াতে’ দীর্ঘদিন ধরে ‘ইউরিন থেরাপি’ নিতেন। সহজ কথায় বলা যায়, আক্ষরিক অর্থেই তিনি নিয়মিত নিজের প্রস্রাব খেতেন।

১৯৭৮ সালে মার্কিন টেলিভিশন সিবিএস নিউজের সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান ‘সিক্সটি মিনিটস’-য়ে মোরারজি এই কথা শুধু স্বীকারই করেননি, ইউরিন থেরাপির নানা ‘উপকারী’ দিকও তিনি তুলে ধরেছিলেন। সবাইকে এই ‘মূত্র থেরাপি’ নিতেও বলেছিলেন তিনি।

আয়ূর্বেদিক চিকিৎসায় স্বমূত্র চিকিৎসা নামে একপ্রকার কথিত চিকিৎসাপদ্ধতি রয়েছে, যে পদ্ধতি অনুযায়ী রোগী তার নিজের প্রস্রাব নিজে পান করবে। ভারতীয় প্রধানমন্ত্রী মোরারজী দেশাই ছিল এই পদ্ধতির একজন অন্যতম প্রচারক। দেবেন্দ্র ভোরার লেখা ভারতীয় আয়ূর্বেদিক বই ‘আপনার স্বাস্থ্য আপনারই হাতে’র ভূমিকা লিখে দিয়েছিল মোরারজী দেশাই, যেখানে তার প্রসঙ্গে ‘স্বমূত্র চিকিৎসা’ নামক অধ্যায়ে উল্লেখ করা হয়েছে-
“ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজী দেশাই এই স্বমূত্র চিকিৎসার একজন প্রধান প্রবক্তা। ১০০ বছর বয়সে মৃত্যুর আগপর্যন্ত সে ৪০ বছর ধরে এই স্বমূত্র পান করতেন এবং তার দেহে মালিশও করতেন। ৬১ বছর বয়সে তার চোখে ছানি পড়া আরম্ভ করলে সে নিজমূত্র দিয়ে নিজের চোখ ধুতে আরম্ভ করেন।”

দাঁতের চিকিৎসার জন্য উক্ত অধ্যায়ে বলা হয়েছে-“দাঁতের যে কোন সমস্যায়,এমনকি দাঁত নড়তে থাকলেও অন্তত পাঁচ মিনিট ধরে নিজের মূত্র মুখে নিয়ে কুলকুচি করুন। মাড়িতে মালিশ করুন!
Blogger দ্বারা পরিচালিত.