রাস্তায় হাত পেতে ভিক্ষা নয়, পথশিশুদের মনে শিক্ষার আলো জ্বালিয়ে এই পুলিশকর্মী চালাচ্ছেন 'আপনি পাঠশালা'


Odd বাংলা ডেস্ক: ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশনের তরফে প্রকাশিত রিপোর্ট অনুসারে, ভারতবর্ষে প্রতিদিন প্রায় ৩,০০,০০০ শিশু প্রতিদিন ভিক্ষা করার জন্য পথে নামে। এইসব শিশুরা ছোট থেকে পথে-ঘাটেই বেড়ে ওঠে। এরা জীবনে সেই অর্থে শিক্ষালাভের সুযোগ পায় না। স্কুল-পড়াশোনা-এসব যে কী জিনিস সেই নিয়ে কোনও ধারণাও তাদের থাকে না। কিন্তু এইসব পথশিশুদের জন্য রাজস্থানের এই পুলিশকর্মী যা করলেন তা নিঃসন্দেহে এক মহৎ কাজ। 
Image Source- Dharmveer Jakhar Facebook

পথশিশুদের একটু ভাল জীবনের সন্ধান দিতে রাজস্থানের এক পুলিশকর্মী তাদের জন্য রাজস্থানের চুরু জেলায় বানিয়েছে একটি স্কুল। ধরমবীর জাখার নামে ওই পুলিশকর্মী তাঁর থানার বাইরে কয়েকজন শিশুকে ভিক্ষা করতে দেখেছিলেন। প্রতিদিন তাদের ভিক্ষা করতে দেখে তাদের সম্পর্কে জানার আগ্রহ জন্মায় ধরমবীর বাবুর। তাঁদের সঙ্গে কথা বলে তিনি জানতে পারেন যে, ওইসব শিশুরা অনাথ। তাদের বাবা-মা বা অন্য কোনও আত্মীয়-স্বজন কেউ নেই। 

পরে তাদের বিষয়ে অনুসন্ধান চালিয়ে তিনি বুঝতে পারেন যে, তিনি সত্যিই জানতে পারেন যে শিশুরা মিথ্যে বলছে না। সত্যিই তাঁরা অনাথ। তখন তিনি ভেবে দেখেন যে, যদি তিনি তাঁদের সাহায্য না করেন তাহলে তাদের এই জীবনটা তারা হেলায় নষ্ট করবে। তাই ভিক্ষাবৃত্তি থেকে দূরে রাখতে তিনি প্রতিদিন তাদের এক ঘণ্টা করে পড়াতেন। 
Image Source- Dharmveer Jakhar Facebook
এরপর ২০১৬ সালে ধরমবীর 'আপনি পাঠশালা' নামে একটি পথস্কুল শুরু করেন। চার বছর পরে সেই স্কুলে এখন ছাত্র-ছাত্রী সংখ্যা ৪৫০ জন। এমন অনন্য উদ্যোগে কিন্তু রাজ্যসরকারের তরফে কোনও সাহায্য পায়নি তাঁর স্কুল। বরং বিভিন্ন ক্যাম্পেন থেকে পাওয়া অনুদানের ভিত্তিতে ধরমলীর বাবু একাই স্কুলের যাবতীয় ব্যয়ভার বহন করে আসছেন। 
Blogger দ্বারা পরিচালিত.