ধেয়ে আসতে চলেছে সবথেকে ভয়ঙ্কর টাইফুন কালমেয়াগি


Odd বাংলা ডেস্ক: মঙ্গলবার গভীর রাতে ফিলিপিন্স-এর দিকে ধেয়ে আসছে ভয়ঙ্কর গতিসম্পন্ন টাইফুন কালমেয়াগি। যার জেরে ইতিমধ্যেই প্রায় ৫০০০ মানুষ নিজেদের ঘর-বাড়ি ছেড়ে নিরাপদ স্থলে আশ্রয় নিয়েছে। আবহবিদরা অনুমান করছেন, ঘণ্টায় ১২০-১৫০ কিলোমিটার (৭৫ মাইল) পর্যন্ত উঠতে পারে এই ঝড়ের গতিবেগ। তবে ক্ষেত্রবিশেষে এর গতিবেগ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এই ভয়ঙ্কর গতিসম্পন্ন টাইফুনটি ইতিমধ্যেই প্রশান্ত মহাসাগরের উপরে যথেষ্ট তাণ্ডব চালিয়েছে। এরপর স্থলভাগের ওপর আছড়ে পড়তে চলেছে টাইফুনটি। বর্তমানে টাইফুনটি ফিলিপিন্সের উত্তরাঞ্চল, ম্যানিলার উত্তর-পূর্বে অবস্থান করছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ফিলিপিন্সের সমুদ্র উপকূলে বইতে শুরু ঝোড়ো হাওয়া। আবহাওয়াবিদরা ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছেন। পাশাপাশি সংলগ্ন অঞ্চলে নদী ফুলে-ফেঁপে ওঠা, রাস্তাঘাটে ফাটল, এবং অপেক্ষাকৃত নীচু এলাকার মানুষদের বিপদের আশঙ্কা করা হচ্ছে। সেইসঙ্গে ভূমিধসেরও আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, দুর্যোগ-প্রবণ দেশটি প্রতি বছর গড়ে ২০টি ঝড় এবং টাইফুন দ্বারা ক্ষতিগ্রস্থ হয়, শত শত মানুষ প্রাণ হারায় এবং ঘর-বাড়ি হারিয়েও ক্ষতিগ্রস্থ হয় সাধারণ মানুষ। ভয়ঙ্কর গতিসম্পন্ন টাইফুন কালমেয়াগির জন্য প্রায় এক ডজন বিমান বাতিল করা হয়েছে। সেইসঙ্গে বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজও। প্রসঙ্গত, ফিলিপিন্সের সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড়টি হয়েছিল ২০১৩ সালে, যাতে ৭,৩০০-রও বেশি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছিলেন।  
Blogger দ্বারা পরিচালিত.