সমুদ্র সৈকতে বরফ-স্বচ্ছ দানবীয় ডিম, বিরল ঘটনা বললেন আবহবিদরা


Odd বাংলা ডেস্ক: প্রকৃতি যে কখন কেমন রূপ ধরে তা বোঝা দায়। সম্প্রতি ফিনল্যান্ডের সমুদ্রতটে খুঁজে পাওয়া গিয়েছে এমন বরফের ডিম, বিজ্ঞানীদের কথায়, এমন ঘটনা অত্যন্ত বিরল পরিস্থিতিতেই ঘটে।

সোশ্যাল মিডিয়ায় এমন অভূতপূর্ব ছবি তুলে ধরেছেন রিস্তো মাটিলা নামে এক পর্যটক। তিনি ও তাঁর স্ত্রী ফিনল্যান্ডের হাইলোওটু দ্বীপের মারজানিআমির সমুদ্রতটে হাঁটতে হাঁটতে এমন অদ্ভুত ঘটনার সাক্ষী হন। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ডিমের মধ্যে সবচেয়ে বড় আকৃতির যেটি সেটি ছিল ফুটবলের আকারে। তাঁর কাছে এটি অত্যন্ত আশ্চর্যজনক ঘটনা, কারণ হত ২৫ বছরে এমন দৃশ্য তিনি আগে কখনও দেখেননি। 

ফিনল্যান্ডের এক আবহাওয়া দফতরের বরফ বিশেষজ্ঞের কথায়, এই ধরণের ঘটনা এককথায় অস্বাভাবিক, কিন্তু বিশেষ আবহাওয়ায় বছরে একবার এই ধরণের বরফের ডিম তৈরি হয়। ডিমের আকৃতির বলে একে বরফের ডিম বলা হলেও এগুলি আদতে বরফের টুকরো। আবহাওয়াবিদদের কথায়, বরফ জমে তা সমুদ্রের নোনা হাওয়ার সংস্পর্শে এলে এমন ডিমের আকার নেয়। তবে বরফ জমে কেন এমন আকার নেয় তার সঠিক সূত্র জানা নেই। তবে মনে করা হয়, তাপমাত্রা যদি হিমাঙ্কের নীচে থাকে এবং একই সঙ্গে জলের তাপমাত্রা ‘ফ্রিজিং পয়েন্ট’-এ পৌঁছলে এমন বরফ-ডিম তৈরি হতে পারে। তার সঙ্গে সৈকতের লবণাক্ত ঢালু জমি, শান্ত ঢেউ এবং নোনা হাওয়া- ইত্যাদি সবকিছু মিলে গেলে বরফ জমে এমন ডিমের আকার নেয়।
Blogger দ্বারা পরিচালিত.